রৌমারীতে ভুট্টার চাষে ঝুকছে কৃষক

S M Ashraful Azom
0

 : খরচ কম ও লাভ বেশি হওয়ায় ভুট্টা চাষে ঝুকছে কৃষক। অপরদিকে জ্বালানী তেলের দাম বৃদ্ধি  এবং  খরচ  বেশী হওয়ায় ধাান চাষে আগ্রহ হারাচ্ছে চাষীরা। 

রৌমারীতে ভুট্রার চাষে ঝুকছে কৃষক



 কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার বিভিন্ন এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে অধিকাংশ কৃষক তারা ধান চাষ উপযোগী উর্বর জমিতে ভুট্টা চাষ করছে।

সেচ পাম্পের যন্তাংশ, মোবিল ও জ্বালানী তেলের দাম বৃদ্ধি হওয়ায় তারা এই ধানের আবাদ ছেড়ে দিয়ে ভুট্টার আবাদের দিকে ঝুকছে। এখানে ৬০ শতকের একবিঘা জমিতে ধানের আবাদ করতে, জ্বালানী তেল, মোবিল, মেশিনের যন্ত্রপাতি, মেশিন ভাড়া, বীজতলা তৈরি করন, বীজ রোপন, শ্রমিক মুল্য, হালচাষ,সার,কিটনাশক, মাড়াইসহ সব মিলে নানা কাজে ব্যয় হয় প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা। অপর দিকে একবিঘা জমিতে বিভিন্ন জাতের ধান উৎপাদন হয় প্রায় ৪৫ থেকে ৫৫ মন। কৃষকদের স্বচ্ছলতা না থাকায় ধানকাটা মৌসুমে স্বল্প মুল্যে ধান বিক্রি করে দেয় ফড়িয়াদের কাছে। তবে সরকারি নির্ধারিত মুল্যের চেয়ে অনেক কম দামে ধান ক্রয় করে এখানকার ব্যবসায়ীরা। প্রতি বছর ধানকাটা মৌসুমে ব্যবসায়ীরা সিন্ডিকেড তৈরি করে কৃষকদের জিম্মি করে তাদের কষ্টের উৎপাদিত ফসল কম দামে কিনে নিচ্ছে। ফলে ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক। 

আলগারচর গ্রামের ধানচাষী রবিউল ইসলাম জানান, গত বছর ধানের চাষ করে লোকসান হয়েছে। তাই এবার প্রথম ভ‚ট্রার চাষ করেছি। গত বছর আমাদের গ্রামের অনেকেই ভুট্টার চাষ করেছে। 

ভুট্টা চাষি আবু সাইদ মিয়া জানান, তেলের দাম বেশি হওয়ায় আমি দুই বিঘা জমিতে জমিতে ভুট্টা চাষ করছি। ভুট্টা চাষে খরচ কম। ধান চাষে খরচ বেশি হওয়ায় ছেড়ে দিয়েছি। আবহাওয়া অনুকুলে থাকলে গত বছরের চেয়ে এবার বেশি লাভ হবে। 

এবিষয় উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চেীধরী বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার ব্যাপকহাড়ে বেড়েছে  ভুট্রা আবাদ। চলতি মৌসুমে লক্ষমাত্রা ছাড়িয়ে প্রায় ৪ হাজার ৮২৫ হেক্টর জমিতে ভুট্রার চাষ হয়েছে। গত বছর ভুট্টার লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৯৪০ হেক্টর। তুলনা মুলক এবার ৮৮৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ বেশি হয়েছে।

অপর দিকে এবার বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১০ হাজার ২০ হেক্টর। গত বছর লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ২২০ হেক্টর। বিভিন্ন কারনে এবার ২০০ হেক্টর জমিতে ধান চাষ কম হয়েছে। 



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top