লাইট হাউজ বরিশালের উদ্যোগে এইচআইভি বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

S M Ashraful Azom
0

 : হিজড়া ও ঝুঁকিপূর্ণ পুরুষ জনগোষ্ঠির অচরণ পরিবর্তন, এইচআইভি এইডস পরীক্ষা ও সংক্রমিতদের চিকিৎসা সেবা নিশ্চিত করণ, সর্বপরি একটি এইডস মুক্ত বাংলাদেশ বির্ণিমানে আমাদের করনীয় ও সচেতনতা সৃষ্টি বিষয়ক সভা আজ বুধবার অনুষ্ঠিত হয় লাইট হাউজ বরিশালের আয়োজনে । 

লাইট হাউজ বরিশালের উদ্যোগে এইচআইভি বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত



 জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনু্িষ্ঠত এ সভাটিতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মারিয়া হাসান। লাইট হাউস জেলা ইনচার্জ মশিউর রহমান অপুর সঞ্চালনায় সভায় অতিথি হিসাবে ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. সব্যসাচী দাশ। সভায় আলোচনায় অংশগ্রহণ করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সৈয়দ জলিল, শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজের এসোসিয়েট প্রফেসর জাহাঙ্গীর হোসাইন, মহিলা কাউন্সিলর সাহানাজ পারভীন, এ্যাডভোকেট মুরাদ, এফপিএবি বরিশাল শাখার ব্যবস্থাপক এনামুল হক হোসাইন, আমাদের বরিশাল পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক আহমেদ বায়েজিদ, দৈনিক বরিশাল বার্তা পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক মো. শাহাদাতসহ প্রমুখ। 

সভায় পাওয়ার পয়েন্ট প্রজেন্টেশনের মাধ্যমে লাইট হাউস পরচিতি, প্রকল্পের র্কাযক্রম এবং র্অজন তুলে ধরেন মশিউর রহমান অপু। তিনি  বলনে ঝুঁকিপূর্ণ পুরুষ ও হজিড়াদরে মধ্যে এইচআইভ/এইডস ঝুঁকি হ্রাস করা এবং তাদরে মানবাধকিার ও র্মযাদা প্রতষ্ঠিার জন্য সকলরে সহায়তা প্রয়োজন। সমাজের অনেক লোক এখনও এইচআইভি/এইড্স এর ভয়াবহতা স¤পর্কে অবগত নন বিধায় তাদেরকে সচেতন করার লক্ষ্যে চলমান কার্যক্রমটি বৃদ্ধি করা প্রয়োজন।

সভায় আলোচকগণ বাংলাদেশসহ বিশ্বের বর্তমান এইচআইভি/এইডস সংক্রমন ও এর সম্ভাব্য ভবিষ্যত নিয়ে পর্যালোচনা করেন। তারা হিজড়া এবং ঝুকপর্িূন জনগোষ্ঠীর আচরণ পরিবর্তনসহ তাদরে জন্য  বকিল্প পশোর উৎস তরৈী করতে সকলের প্রতি আহবান জানান । 

উল্লেখ্য আইসিডিডিআর,বির ব্যবস্থাপনায় ও গেøাাবাল ফান্ডের আর্থিক সহায়তায় এবং জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রাম এর সার্বিক তত্ত¡াবধানে ‘প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কি পপুলেশন্স ইন বাংলাদেশ’ প্রকল্পটির মাধ্যমে অত্যন্ত “ঝুঁকিপুর্ণ পূরুষ  ও হিজড়া” জনগোষ্ঠীর জন্য এইচআইভি/এইডস প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।  উক্ত প্রকল্পের আয়োজনে আজকের এই সভা অনুষ্ঠিত হয় যেখানে আইনজীবী, সংবাদকর্মী, স্কুল ও কলেজ শিক্ষক, ধর্মীয় নেতা, চিকিৎসকসহ এনজিও প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top