[১৭৭৬] রৌমারীতে ঘনকুয়াশায় বিপাকে মৌ চাষিরা

S M Ashraful Azom
0

 : শীত মৌসুমে বৃষ্টি ও ঘনকুয়াশায় ঝিমিেিয় পড়েছে ফুল আসা সরিষার আবাদ। এ অঞ্চলে শীতকালিন ফসল হিসেবে সরিষাকেই প্রধান্য দেন কৃষকরা। কিন্তু আবহাওয়া অনুকুলে না থাকায় সরিষার আবাদে ভালো ফলন নিয়ে আশঙ্কায় রয়েছেন কৃষকরা। 

রৌমারীতে ঘনকুয়াশায় বিপাকে মৌ চাষিরা



অপর দিকে বিপাকে পড়েছে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মধু চাষিরা। রাজশাহী সহ দেশের বিভিন্ন জেলা থেকে মৌচাষিরা প্রতিবছরই এ অঞ্চলে মধু সংগ্রহ করতে আসেন। বিগত বছরে সরিষার ফুল ভালো থাকায় মৌচাষিরা মধু সংগ্রহ করে অধিক লাভবান হতেন। কিন্ত এ বছরের শুরুতেই বৃষ্টি ও ঘনকুয়াশার কারনে সরিয়ার ফুল অনেকটাই নষ্ট হয়েছে। এতে ক্ষতির মুখ দেখছেন মৌচাষিরা। 

রাজশাহী থেকে আসা মৌচাষি শহিদুজ্জামান বলেন, রৌমারীতে আসার পর থেকেই টানা তিনদিনের বৃষ্টি ও পরে ঘনকুয়াশার কারনে সরিষার ফুল ঝড়ে পড়ায় মধু সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। 

সাতক্ষীরা থেকে আসা মৌ খামারি নুরুল ইসলাম বলেন, ভারি বৃষ্টির কারনে সরিষার ফুল ঝড়ে যাওয়ার পাশাপাশি ঘনকুয়াশায় ও সূর্য্যরে আলো না থাকায় ঠান্ডার কারনে মৌমাছি বাক্সেই মারা যাচ্ছে। তিনি আরও বলেন আবহাওয়া অনুকুলে না আসলে মৌমাছিগুলোকে বাঁচানো যাবেনা এবং আমাদের অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া আমরা বিভিন্ন সংগঠন থেকে ঋণ নিয়েছি, সেটাকাও ফেরত দিতে পারবো না। ফলে স্ত্রী সন্তান নিয়ে চরম কষ্টে দিন কাটাতে হবে। 

রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরী বলেন, এবার সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। সেখানে তা ছাড়িয়ে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। বৃষ্টির কারনে কিছু কিছু সরিষা মাটিতে পড়ে যাওয়ায় একটু ফসল কম হবে।

 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top