[১৭৮৩] প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন

S M Ashraful Azom
0

: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

বঙ্গবন্ধু ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন



প্রথমে তিনি মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের পর তিনি শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকষ দল রাষ্ট্রীয় সালাম জানায়, তখন বিউগেলে করুণ সুর বাজানো হয়।


পরে তিনি শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন।


এরপর তিনি রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে গিয়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের পর তিনি এই অবিসংবাদিত নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।


এখানেও তিনি শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন।


১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস মিলিতভাবে স্বাধীনতাবিরোধী ঘৃণ্য চক্রান্তে দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। তারা শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, সাহিত্যিক, শিল্পীসহ বিভিন্ন পেশার বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।


বুদ্ধিজীবী হত্যার মধ্য দিয়ে পাকিস্তানিরা বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নকে নস্যাৎ করার চেষ্টা করেছিল। কিন্তু বাঙালি জাতি সেই চক্রান্তকে রুখে দিয়েছিল।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তাদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। আমরা তাদের স্মৃতিকে চির অম্লান রাখব।


তিনি বলেন, শহীদ বুদ্ধিজীবীদের হত্যার ন্যায়সঙ্গত বিচার নিশ্চিত করা হবে। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top