রাজিবপুরে ঐতিহ্যবাহী বালিয়ামারী হাটটির শত পূর্ণ

Seba Hot News
0

শফিকুল ইসলাম: কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার ঐতিহ্যবাহী ভারত-বাংলাদেশ (বালিয়ামারী) হাটটির একশ বছর পূর্ণ হলো।

রাজিবপুরে ঐতিহ্যবাহী বালিয়ামারী হাটটির শত পূর্ণ



এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ১১ টার দিকে হাট অফিস থেকে একটি র‌্যালি বের হয়ে বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে বালিয়ামারী হাট ইজারাদার এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন রাজিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকবর হোসেন হিরো, বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও কমান্ডা বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই, সদর ইউপি চেয়ারম্যান ইলিয়াস মোহাম্মাদ মিরন, উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিয়ার রহমান সোহাগ, হাট ইজারাদার ও সাবেক ছাত্রলীগ নেতা সাইদুর রহমান, ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মিন্টু সহ সকল পেশাজীবী মানুষ।
 
স্থানীয় সূত্রে জানা গেছে একশ বছর আগে উপজেলার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় প্রয়াত আলহাজ্ব ছমির উদ্দিন, বিদাশী মন্ডল, বানিজ উদ্দিন দেওয়ানি, জহর মামুদ, জুগলু মিয়া, হাসেন আলী, আলহাজ্ব কামুল্লাহ, আলেক উদ্দিন, আবেদ আলী, গোলাম হোসেন, ইউসুফ আলী, মনির উদ্দিন ও সৈয়দ আলী দেওয়ানির উদ্যোগে এলাকার মানুষের দুঃখ কষ্ট থেকে রক্ষা করতে বাজারটি স্থাপন করা হয়। 

ব্রিটিস শাসনামলে পূর্ব পাকিস্তানের মধ্যে সবচাইতে পরিচিত ঐতিহ্যবাহী রাজিবপুর উপজেলার বালিয়ামারীর হাট। 

এই হাটে ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, গাইবান্ধা, নওগাঁ, রাজশাহী, রংপুর, কুড়িগ্রাম, দিনাজপুর ও লালমনির হাটসহ দেশের বিভিন্ন জেলা থেকে লোকজন আসত। সপ্তাহে শুক্রবার ও সোমবার হাট বসতো। 

বর্ষাকালে দুরদুরান্ত থেকে নৌকা যোগে হাটুরে আসতেন আগের দিন এবং পরের দিন মালামাল ক্রয়-বিক্রয় করে চলে যেতেন তারা। অপরদিকে বালিয়ামারী হাটের পাশেই ভারতের মেঘালয় প্রদেশের কালাইয়ের চরেও একটি হাট বসতো। ব্রিটিশরা সেই সময়ে এই হাটটি নিয়ন্ত্রণ করতেন। 

ভারত ও বাংলা উভয় দেশের মানুষ এই হাটে বাজার খরচ করতেন। ব্রিটিস শাসকরা চলে যাওয়ার পর ভারত ও পাকিস্তান নামে নামকরণ করা হয় এই হাট দুটির।  

পরবর্তিতে দেশ স্বাধীন হওয়ার পর হাটটির নামকরণ হয় বালিয়ামারীর হাট। বর্তমানে ওই বাজারের আশপাশে রাস্তাগুলো কিছুটা পাঁকাকরন করা হলেও বাজরে কোন উন্নয়ন হয়নি। স্থানীয়রা বালিয়ামারী বাজারটিকে আধুনিকায়ন করতে স্থানীয় প্রশাসন ও সরকারের কাছে দাবী জানান।

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top