মিরপুরে পুলিশের সাথে অটোরিকশা চালকদের সংঘর্ষ

Seba Hot News
0

সেবা ডেস্ক: রাজধানী ঢাকার মিরপুর বেনারসি পল্লীর ৪ নম্বর সড়কে পুলিশের সাথে অটোরিকশা চালকদের ধাওয়া-পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ রোববার দুপুর প্রায় তিনটার দিকে এ ঘটনা ঘটে।

মিরপুরে পুলিশের সাথে অটোরিকশা চালকদের সংঘর্ষ



জানা গেছে, আন্দোলনরত অটোরিকশা চালকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে আন্দোলনকারীরা। এরই জেরে কয়েকবার পাল্টা-পাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর পৌনে ৩টার দিকে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলতে মিরপুর-১০ নম্বর এলাকায় আসেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস মোল্লা । তিনি আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন এবং অটোরিকশা চলাচলের বিষয়ে আলোচনার আশ্বাস দেন। তার আশ্বাসে চালকদের একটি অংশ আন্দোলন শেষ করে ফিরতে সম্মত হয়। তবে শেওড়াপাড়া থেকে আসা শ্রমিকদের একাংশ লাঠি হাতে হই-হুল্লোড় করে এসে আবারও অবরোধ শুরু করে। 

এসময় পুলিশ তাদের সরে যেতে বললে তারা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় শেওড়াপাড়া দিয়ে মিরপুরের দিকে আসা অটোরিকশা চালকদের একটি অংশ ইটপাটকেল ছুড়তে থাকে এবং লাঠি নিয়ে পুলিশকে ধাওয়া দেয়।  এক পর্যায়ে পুলিশও পাল্টা ধাওয়া দেয়। 

বিকেল ৩টা ২০ মিনিটের দিকে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপরই মিরপুরের বিভিন্ন সড়ক দিয়ে থেমে থেমে যান চলাচল শুরু করে।

বিক্ষোভের সময়  মিরপুর গোল চত্বরে তিনটি বাস ভাঙচুর করেন অটোরিকশা চালকরা। এ সময় বাসে থাকা যাত্রীরা আতঙ্কিত হয়ে বাস থেকে নেমে পড়েন। 
(ads1)

কালশী মোড়ে অটোরিকশাচালকদের সড়ক অবরোধ

রাজধানীর কালশী মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকচালকরা। সড়কে ব্যাটারিচালিত রিকশা আটকানো ও ডাম্পিংয়ে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন তারা।

রোববার (১৯ মে) সকাল ১০টার দিকে মিরপুর ১০ ও ১১ নম্বর সড়কে বিক্ষোভ শুরু করেন তারা। এতে মিরপুর ১০, ১১ ও ১২ নম্বরে যান চলাচল বন্ধ হয়ে যায়। দুপুরে কালশী রোড অবরোধ করে আন্দোলনরত রিকশা চালকরা।

তাদের দাবি, কোনো শর্ত ছাড়াই রাস্তায় তাদের অটোরিকশা ও ইজিবাইক চালাতে দিতে হবে।

প্রত্যক্ষদর্শী তানভীর আলম জানান, আন্দোলনরত রিকশাচালকরা ইসিবি চত্বর থেকে কালশী মোড়ের দুই পাশের রাস্তায় যানবাহন চলাচল করতে দিচ্ছে না। তারা রাস্তা অবরোধ করে রেখেছে। রাস্তায় কোনো যানবাহন চলাচল করতে দেখলেই আন্দোলনকারীরা যানবাহনগুলোর ওপরে ইট-পাটকেল ছুঁড়ছে।

এ বিষয়ে পল্লবী জোনের এসি শহীদুল ইসলাম বলেন, ঘটনাস্থলে আছি, বিস্তারিত পরে জানাব।

নিরাপত্তার স্বার্থে মেট্রোরেলের দুটি গেট বন্ধ

রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকচালকরা। মেট্রোরেল ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে মিরপুর-১০ নম্বর স্টেশনের দুটি গেট বন্ধ করে রেখেছে পুলিশ।

আজ রবিবার দুপুরে এ তথ্য জানান এমআরটি পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ খান।

তিনি বলেন, রিকশাচালকরা হাতে লাঠিসোঁটা নিয়ে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। সকাল থেকে এই অবস্থার কারণে এমআরটি পুলিশও নিরাপত্তা জোরদার করেছে মিরপুর-১০ নম্বর স্টেশনে।
মেট্রোরেল ও যাত্রীদের নিরাপত্তার জন্য মিরপুর-১০ নম্বর স্টেশনের উত্তরের দুটি গেট বন্ধ রাখা হয়েছে। এই গেট দুটি বন্ধ থাকলেও অন্য গেট যথারীতি খোলা রয়েছে।

সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করে দেওয়ার ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করছেন চালকরা। আজ সকাল পৌনে ১০টার দিকে মিরপুর সাড়ে ১১ ও মিরপুর ১০ নম্বর সড়কে বিক্ষোভ শুরু করেন তারা। এতে মিরপুর ১০, ১১ ও ১২ নম্বরে যান চলাচল বন্ধ হয়ে যায়।

(ads2)

ব্যাটারিচালিত রিকশা বন্ধে এবার নতুন নির্দেশনা বিআরটিএর

রাজধানী ঢাকার দুই সিটিতে ব্যাটারিচালিত রিকশা চলাচল নিষিদ্ধ করেছে কয়েক দিন আগেই। এরপরও ঢাকার সরকে চলতে দেখা গেছে ব্যাটারিচালিত রিকশাকে। এ জন্য এদের বিরুদ্ধে এবার নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

বিআরটিএ থেকে বলা হয়েছে, ঢাকা মহানগরীতে ব্যাটারি অথবা মোটরচালিত রিকশা বা ভ্যান এবং রং চটা, জরাজীর্ণ, লক্কর-ঝক্কর মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ। এসব চালানো বন্ধ করা না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

রোববার (১৯ মে) বিআরটিএ’র দেওয়ার এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাটারি/মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলার ঢাকা মহানগরীতে চলাচলের কারণে সড়ক নিরাপত্তা পরিস্থিতির অবনতি হচ্ছে। সড়ক পরিবহন আইন, ২০১৮ অনুযায়ী ব্যাটারি/মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলার এবং ফিটনেসের অনুপযোগী, রংচটা, জরাজীর্ণ ও লক্কর-ঝক্কর মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ।

এ অবস্থায় ঢাকা মহানগরীতে ব্যাটারি/মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি- হুইলার এবং ফিটনেস এর অনুপযোগী, রং চটা, জরাজীর্ণ ও লক্কর-ঝক্কর মোটরযান চলাচল বন্ধ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


গত ১৫ মে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন ২০১৭-এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে এ নির্দেশ দেন তিনি।

বনানীতে বিআরটিএর সদর কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকার দুই সিটি মেয়র, বিআরটিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ সময় ওবায়দুল কাদের বলেন, ব্যাটারিচালিত কোনো গাড়ি যেন ঢাকা সিটিতে না চলে। আমরা ২২টি মহাসড়কে নিষিদ্ধ করেছি। তবে শুধু নিষেধাজ্ঞা নয়, চলতে যেন না পারে সে ব্যবস্থা নিতে হবে।

ব্যাটারিচালিত রিকশা সুষ্ঠু ব্যবস্থাপনায় চলতে দেওয়ার দাবি সিপিবির

রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শ্রমিকনেতা আরিফুল ইসলাম নাদিমের বাসায় বিনা পরোয়ানায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে জোরপূর্বক প্রবেশ, তল্লাশির নামে হয়রানি ও অস্ত্র প্রদর্শন করে হুমকি প্রদান, ভয়-ভীতি প্রদর্শনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা মহানগর দক্ষিণ কমিটি।

গতকাল শনিবার (১৮ মে) দিবাগত রাতে শ্রমিকনেতার বাসায় চার ব্যক্তি জোরপূর্বক প্রবেশ করে নিজেদের জামা তুলে কোমরে রাখা অস্ত্র প্রদর্শন করে। তারা নিজেদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয় দিয়ে আগামী মঙ্গলবার (২১ মে) রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়ন ঘোষিত সচিবালয় ঘেরাও কর্মসূচি প্রত্যাহারের জন্য নানা প্রকার হুমকি-ধামকি প্রদান করে। তারা বাসায় তল্লাশি চালায় এবং শ্রমিকনেতা নাদিমকে অশ্রাব্য গালিগালাজ করে।

আজ রবিবার (১৯ মে) সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি জামসেদ আনোয়ার তপন ও সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে বলেন, ‘ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ও সরকারের মন্ত্রী ওবায়দুল কাদেরের অবিবেচনা প্রসূত ঘোষণার পর থেকেই সারাদেশে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের ওপর ভয়াবহ জুলুম-নির্যাতন শুরু হয়েছে। ক্ষমতাসীন দলের মদদে ও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের যৌথ অংশগ্রহণে ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা থেকে যারা এতদিন অবৈধ রুট পারমিট প্রদানের মাধ্যমে চাঁদাবাজি চক্র পরিচালনা করেছে তারাই গত দুইদিন ধরে গ্যারেজে গ্যারেজে হামলা চালিয়ে ব্যাটারিসহ নানান মূল্যবান যন্ত্রাংশ আটকের নামে লুটতরাজ পরিচালনা করছে। কয়েকটি স্থানে সড়কে রিকশাচালকদের পিটিয়ে গুরুতর আহত করার ঘটনা ঘটেছে।’

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে ব্যাটারিচালিত রিকশার শ্রমিক ও মালিকদের ওপর চলমান জুলুম-নির্যাতন বন্ধের দাবি জানিয়ে বলেন, ব্যাটারিচালিত রিকশাকে নিরাপদ ও উন্নত করার একাধিক মডেল দেশের অন্তত দুটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রস্তাবিত আছে।

এই লোকায়ত প্রযুক্তিটি বিপুলসংখ্যক শ্রমজীবী মানুষের কষ্ট লাঘব ও কর্মসংস্থান করেছে। একটি টেকসই ব্যবস্থাপনার পরিবর্তে কর্তৃত্ববাদী ও আমলাতান্ত্রিক নির্দেশে বারবার এ সকল শ্রমজীবী মানুষের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে।’
ব্যাটারিচালিত রিকশা একটি সুষ্ঠু ব্যবস্থাপনার ভিত্তিতে চলাচল করতে দেওয়ার দাবি জানান নেতৃবৃন্দ। বিবৃতিতে বলা হয়, অবিলম্বে সকল ধরনের চাঁদাবাজি বন্ধ করে ব্যাটারিচালিত রিকশাকে বিআরটিএ কর্তৃক লাইসেন্স প্রদান করতে হবে।

বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ আরো বলেন, শ্রমিকদের ওপর চলমান জুলুম-নির্যাতনের প্রতিবাদে গড়ে ওঠা আন্দোলন অস্ত্র দেখিয়ে, ভয়ভীতি প্রদর্শন করে দমন করা যাবে না। নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকনেতা আরিফুল ইসলাম নাদিমের বাসায় অভিযান পরিচালনা করা সরকারি বাহিনীর পরিচয় দানকারী সাদা পোশাকে চার ব্যক্তিকে শনাক্ত করা, এই বেআইনি কাণ্ডের প্রতিকার ও রাষ্ট্রের তরফ থেকে যথাযথ বক্তব্য উপস্থাপনের দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ, চলমান জুলুম নির্যাতন বন্ধের দাবিতে আগামী মঙ্গলবার (২১ মে) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে সচিবালয় ঘেরাও এবং স্মারকলিপি পেশ কর্মসূচি সফল করতে রিকশা শ্রমিকসহ সকল শ্রমিক ও বিবেকবান জনগণের প্রতি আহ্বান জানান।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top