২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

Seba Hot News
0

সেবা ডেস্ক: বাংলাদেশ জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৩৭ হাজার ৮১৭ কোটি ৪০ লাখ ৫৭ হাজার টাকার সম্পূরক বাজেট পাস করা হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস



অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী 'নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২৪' সংসদে উপস্থাপন করেন, যা পরে কণ্ঠভোটে পাস হয়। এই বাজেটের মাধ্যমে আগামী ৩০ জুন শেষ হতে যাওয়া অর্থবছরের কার্যক্রম নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে অতিরিক্ত বরাদ্দ ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ

মূল বাজেটে ৬২টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা বরাদ্দ ছিল। সম্পূরক বাজেটে ২২টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ বেড়ে ৩৭ হাজার ৮১৭ কোটি টাকা হয়েছে। অন্যদিকে, ৪০টি মন্ত্রণালয় ও বিভাগের বাজেট অপরিবর্তিত রয়েছে বা হ্রাস পেয়েছে, ফলে সার্বিকভাবে ৪৭ হাজার ৩৬৭ কোটি টাকা হ্রাস পেয়ে সংশোধিত বাজেট হয়েছে ৭ লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা।

ছাঁটাই প্রস্তাব ও আলোচনা

সম্পূরক বাজেটে ২০টি দাবির বিপরীতে ৬৬টি ছাঁটাই প্রস্তাব দেন চারজন সংসদ সদস্য। এর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা হয়। বিরোধী দলের চিফ হুইপ মো. মুজিবুল হক টুন্নু, স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথ ও হামিদূল হক খন্দকার আলোচনায় অংশ নেন।

বড় বরাদ্দ প্রাপ্ত মন্ত্রণালয় ও বিভাগ

  • পরিকল্পনা মন্ত্রণালয়: ১২ হাজার ৬৪৯ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার টাকা
  • কৃষি মন্ত্রণালয়: ৮ হাজার ১৫৭ কোটি ৭৫ লাখ ৭৮ হাজার টাকা
  • পানি সম্পদ মন্ত্রণালয়: ৪ হাজার ৩৬০ কোটি ১১ লাখ ১৯ হাজার টাকা
  • স্থানীয় সরকার বিভাগ: ২ হাজার ১৩৮ কোটি ১২ লাখ ৮২ হাজার টাকা
  • জনপ্রশাসন মন্ত্রণালয়: ৫৯২ কোটি ৪৯ লাখ ৫৬ হাজার টাকা

অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সম্পূরক বাজেটের ওপর সংক্ষিপ্ত বক্তব্য দেওয়ার পর মঞ্জুরি দাবি পাসের মাধ্যমে 'নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২৪' পাস করা হয়, যা ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেটের অনুমোদন নিশ্চিত করে।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top