শেখ হাসিনার কারামুক্তি দিবস: ১১ জুনের গুরুত্ব

Seba Hot News
0

সেবা ডেস্ক: আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ ১১ জুন। ২০০৭ সালে সেনা সমর্থিত এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময় তাঁকে গ্রেপ্তার করা হয় এবং পরবর্তীতে ২০০৮ সালের ১১ জুন তিনি জামিনে মুক্তি পান।

শেখ হাসিনার কারামুক্তি দিবস ১১ জুনের গুরুত্ব



২০০১ সালে জামায়াতকে সাথে নিয়ে বিএনপি চারদলীয় জোট সরকার গঠন করে। এই জোট সরকার তাদের পছন্দের ব্যক্তিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করতে উচ্চ আদালতের বিচারকদের অবসরের বয়সসীমা বাড়িয়ে আইন পরিবর্তন করে। এর বিরুদ্ধে আওয়ামী লীগ আন্দোলন শুরু করে। এরপর ২০০৭ সালের ১১ জানুয়ারি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয় এবং শেখ হাসিনার বিরুদ্ধে একাধিক মামলা করা হয়।

২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে গ্রেপ্তার করে জাতীয় সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয়। প্রায় ১১ মাস আটক থাকার সময় তিনি মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। তাঁর মুক্তির জন্য আওয়ামী লীগ নেতাকর্মীরা আন্দোলন শুরু করেন এবং আন্তর্জাতিক মহল থেকেও সমর্থন পাওয়া যায়।

অবশেষে, বিভিন্ন চাপের মুখে ২০০৮ সালের ১১ জুন শেখ হাসিনা অস্থায়ী জামিন পেয়ে কারামুক্ত হন। মুক্তি পাওয়ার পর তিনি চিকিত্সার জন্য যুক্তরাষ্ট্রে যান এবং সেখানে চিকিত্সাধীন অবস্থায় তাঁর জামিনের মেয়াদ কয়েকবার বাড়ানো হয়। ২০০৮ সালের ৬ নভেম্বর তিনি দেশে ফিরে আসেন এবং ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এরপর শেখ হাসিনা আরও তিন দফায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন, ফলে তিনি মোট পাঁচবার বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন, যা দেশের ইতিহাসে একটি অনন্য ঘটনা।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top