বাংলাদেশকে তিন হাজার কোটি টাকার ঋণ দিচ্ছে এডিবি

Seba Hot News
0

সেবা ডেস্ক: বাংলাদেশের সামাজিক সুরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রায় তিন হাজার কোটি টাকা ঋণ প্রদান করছে। এ ঋণের পরিমাণ ২৫ কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২,৯৩৫.৫ কোটি টাকা (প্রতি ডলার ১১৭.৪২ টাকা ধরে)।

বাংলাদেশকে তিন হাজার কোটি টাকার ঋণ দিচ্ছে এডিবি



ঋণ চুক্তি স্বাক্ষর

সোমবার (১০ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং এডিবির মধ্যে এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রোগ্রামের লক্ষ্য

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং জানান, দ্বিতীয় শক্তিশালীকরণ সামাজিক স্থিতিস্থাপকতা কর্মসূচির লক্ষ্য হলো সুরক্ষার কভারেজ এবং দক্ষতা বৃদ্ধি, সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক অন্তর্ভুক্তি উন্নত করা এবং বৈচিত্র্যপূর্ণ সুরক্ষা চাহিদার প্রতিক্রিয়া জোরদার করা। এই কর্মসূচির প্রথম ধাপ ২০২২ সালের জুনে শেষ হয়েছে।

সামাজিক সুরক্ষা উন্নয়ন

নতুন প্রোগ্রামটি বাংলাদেশের সামাজিক সুরক্ষা ব্যবস্থার প্রতিরক্ষামূলক এবং প্রতিরোধমূলক ক্ষমতা জোরদার করার জন্য সরকারের জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের দ্বিতীয় ধাপের কর্মপরিকল্পনাকে সমর্থন করে। এটি সামাজিক সুরক্ষা প্রোগ্রাম পরিচালনায় দক্ষতা উন্নত করতে, সবচেয়ে দুর্বলদের জন্য সুরক্ষা বাড়াতে এবং অবদানকারী সুরক্ষা প্রকল্পগুলো প্রবর্তনের মাধ্যমে সামাজিক সুরক্ষার সুযোগ উন্নত করতে সহায়তা করবে।

বিশেষ কার্যক্রম

প্রোগ্রামটি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দুটি নগদভিত্তিক সুরক্ষা প্রোগ্রামকে একীভূত করবে এবং জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের শনাক্ত করে স্থিতিস্থাপকতা জোরদার করবে। এছাড়া, বিধবা ভাতা কর্মসূচির আওতায় সুবিধাভোগীর সংখ্যা বৃদ্ধি এবং ট্রান্সজেন্ডারদের জন্য জীবিকা সহায়তা কর্মসূচির কভারেজ সম্প্রসারণের মাধ্যমে সুরক্ষা প্রদান করবে।

নারী উদ্যোক্তা এবং তৈরি পোশাক খাতের উন্নয়ন

বাংলাদেশ ব্যাংক মহিলা উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র উদ্যোগ পুনঃঅর্থায়ন প্রকল্পের জন্য তার তহবিল দ্বিগুণ করছে। এছাড়া তৈরি পোশাক খাতের শাসন ব্যবস্থাকে শক্তিশালী করতে এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে কর্মীদের জন্য সামাজিক সুরক্ষার ওপর কর্মী সমিতি, নিয়োগকর্তা সমিতি এবং দেশের সামাজিক বীমা প্রকল্পগুলোকে আরো বিকাশের জন্য একটি ত্রিপক্ষীয় কমিটি গঠনে সমর্থন করবে এডিবি।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top