SebaBanner

আজ*

হোম
জুতায় খাবার পরিবেশন জাপানের প্রধানমন্ত্রীকে ইসরায়েলে

জুতায় খাবার পরিবেশন জাপানের প্রধানমন্ত্রীকে ইসরায়েলে
সেবা ডেস্ক: -গত সপ্তাহে ইসরায়েল সফরে যান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ২ মে শিনজো আবে ও তাঁর স্ত্রীর জন্য ভোজের আয়োজন করা হয়৷ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনে ওই আয়োজন করা হয়৷ ইসরায়েলের সেলিব্রিটি শেফ সেগেভ মোশে খাবার পরিবেশন করেন৷ খাবারের শেষ পর্বে চকচকে চামড়ার জুতায় চকোলেট পরিবেশন করেন তিনি।

এ ঘটনায় ইসরায়েলের কর্মকর্তারা হতভম্ব হয়ে যান৷ এক ইসরায়েলি কর্মকর্তা একে একটি অসংবেদনশীল সিদ্ধান্ত বলে মন্তব্য করেন৷  তিনি বলেন, জাপানি সংস্কৃতিতে জুতাকে খুবই নীচু স্থানে রাখা হয়৷ কেবল ঘরেই নয় আপনি তাঁদের অফিসেও জুতা খুঁজে পাবেন না৷ এটি অত্যন্ত অসম্মানজনক৷

উল্লেখ্য, জুতার বিষয়ে জাপান খুবই খুঁতখুঁতে৷ সে দেশে জুতা ঘরে রাখা হয় না৷ জাপানি সংস্কৃতিতে জুতার জায়গা বাড়ির বাইরে৷ জাপানে ডাইনিং রুমে জুতা রাখা শিষ্টাচার বর্হিভূত বিষয়।
এ বিষয়ে জাপানের এক কূটনীতিকের মন্তব্য, বিশ্বের কোনো দেশেই এমন সংস্কৃতি নেই যেখানে আপনি খাবার টেবিলে জুতা রাখবেন৷ শেফ যদি সেটা মজার জন্যও করে থাকেন তবু্ও আমরা মনে করিনা এটা মজার বিষয়৷ এ ঘটনায় ভীষণভাবে ক্ষুব্ধ আমরা৷ এদিকে, রবিবার ইনস্টাগ্রামে শেফ সেগেভ গর্বিতভাবে জুতোয় ভরা মিষ্টির একটি ছবি পোস্ট করেছেন।

সূত্র: দ্য বিজনেস ইনসাইডার

,