SebaBanner

হোম
আজ বাঁশখালীর কৃতিসন্তান কবি জাকের উল্লাহ্‌ হাবিবের মৃত্যুবার্ষিকী

আজ বাঁশখালীর কৃতিসন্তান কবি জাকের উল্লাহ্‌ হাবিবের মৃত্যুবার্ষিকী

শিব্বির আহমদ রানা, চট্টগ্রাম প্রতিনিধি: অকাল প্রয়াত তরুণ কবি জাকের উল্লাহ্‌ হাবিবের ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ। বিগত ২০০৫ সালের এই দিনে (১১ জুলাই) পৃথিবীর মায়া ছেড়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করে পরলোকগমন করেন তিনি।

মোহাম্মদ জাকের উল্লাহ্‌ হাবিব ১৯৮১ সালের ৭ ডিসেম্বর চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পশ্চিম পুইছড়ি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা আলহাজ্ব হাবিবুর রহমান ও মাতা মোছাম্মৎ জেবুন্নেছার পরিবারে তিনি ছিলেন পঞ্চম সন্তান।

ছোটবেলায় প্রচুর পাঠ্যভ্যাসের মধ্য দিয়েই জাকের উল্লাহ্‌ হাবিব নিজের অজান্তেই লেখালেখির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে নিজের অবস্থান তৈরি করেন। 

সাহিত্যের পাতায় নিষ্ঠাবান কর্মীতে নিজের নাম পাকা করতে যখনই প্রাগ্রসর তখনই জীবনপ্রদীপ তার নিভু নিভু। সুপ্তমেধাসম্পন্ন এই মানুষটি তাঁর ২৩ বছরের সংক্ষিপ্ত জীবনে বেশকিছু কবিতা, প্রবন্ধ ও গল্প সৃষ্টি করে গেছেন। 

তার বিখ্যাত দীর্ঘ কবিতা "জেগে উঠো মুসলিম" পরাধীনতা, অপসংস্কৃতি ও শোষণ-বঞ্চনার শৃঙ্খল ভাঙ্গার বলিষ্ঠ এক উচ্চারণ। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হল - 'স্বপ্নকানন', 'আহবান', 'প্রতিমা', 'অশ্রুনীড়'।

কবি জাকের উল্লাহ্‌ হাবিবের ১৩ তম মৃত্যুবার্ষিকীতে জন্মস্থান বাঁশখালীর পশ্চিম পুইছড়ি কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর বুধবার মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।



,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search