রৌমারীতে মঙ্গার শ্রমিক দিয়ে ১কিলোমিটার রাস্তা মেরামত

রৌমারীতে মঙ্গার শ্রমিক দিয়ে ১কিলোমিটার রাস্তা মেরামত

রৌমারী প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারীতে দূর্গম এলাকায় কর্মসৃজন কর্মসুচী (মঙ্গার) শ্রমিক দিয়ে ১কিলোমিটার রাস্তা মেরামতের কাজ শুরু করা হয়েছে। উপজেলার যাদুরচর ইউনিয়নের লাঠিয়ালডাঙ্গা এলাকায় এ রাস্তার কাজ শুরু করা হয়।

চলতি মাসের শুরু থেকে ৯০জন মঙ্গার শ্রমিক দিয়ে রাস্তার কাজের শুভ উদ্বোধন করা হয়। দীর্ঘদিন থেকে এই এলাকায় কোন উন্নয়ন কাজ করা হয়নি। রাস্তাটি মেরামতের কাজ শেষ হলে কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতের সুবিধা হবে। কোমলমতি স্কুল-কলেজের শিক্ষার্থীরা কোন ঝুঁকি ছাড়াই রিক্সা-ভ্যান দিয়ে যাতায়াত করতে পারবে। 

রাস্তা না থাকায় অবহেলিত এলাকায় শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিল শিশুরা। এছাড়াও তাদের উৎপাদিত মালামাল বিভিন্ন হাট-বাজারে নিয়ে যেতে খুবই কষ্ট ভোগ করতে হত। এই রাস্তাটির মেরামতের কাজ শেষ হলে উন্নতির দিকে ধাবিত হবে। 

বর্তমান আওয়ামীলীগ সরকার শাসনকালে প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দে, দরিদ্র ও খেটে খাওয়া মানুষের কর্মসংস্থানের লক্ষ্যে কর্মসৃজন কর্মসূচী প্রকল্প চালু করা হয়েছে। এ প্রকল্পের আওতায় রৌমারী ৬টি ইউনিয়নের ৪৫টি ওয়ার্ডে ৯০ জন করে প্রতি ওয়ার্ডে শ্রমিক নিয়োগ করা হয়েছে। প্রথম দফায় ৬০দিন কাজ চলবে। পরে আবারো সময় বাড়ানো হবে।

উল্লেখ্য যে, এ মৌসুমে এলাকায় কোন কাজ না থাকায় খেটে খাওয়া মানুষরা আরো বেকার হয়ে পড়ে। তাদের স্ত্রী,সন্তানরা না খেয়ে থাকে। ফলে বর্তমান প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা গরীব ও হত-দরিদ্র মানুষের কথা চিন্তা করে এ প্রকল্প হাতে নিয়েছেন। এ বিষয়ে বীরমুক্তিযোদ্ধা মো. আজিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে এবং বেকারত্ব অনেকটা কমে গেছে। 
কর্মসৃজন কর্মসূচী (মঙ্গা) প্রকল্প দিয়ে একপাশে খেটে খাওয়া মানুষের কর্মস্থান অপর দিকে এলাকার ছোট ছোট ভাঙ্গা রাস্তা মেরামত করা সম্ভব হচ্ছে। এতে উভয় সমস্যা সমাধান হচ্ছে।
⇘সংবাদদাতা: রৌমারী প্রতিনিধি

, , ,

0 মন্তব্য(গুলি)

Comments Please