‘‘নিউরোফাইব্রোমাইওসিস ” নামক বিরল রোগে আক্রান্ত জামালপুরের ফারুক

S M Ashraful Azom
0

প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা

‘‘নিউরোফাইব্রোমাইওসিস ” নামক বিরল রোগে আক্রান্ত জামালপুরের ফারুক
মিঠু আহমেদ,জামালপুর ॥ জামালপুর সদর কেন্দুয়া ইউনিয়নের বিচতিয়া গ্রামের ফারুক (৪০) ‘নিউরোফাইব্রোমাইওসিস ” নামক জাতীয় বিরল রোগে আক্রান্ত হয়েছে। তার ডান হাত অস্বাভাবিক ভাবে ফুলে ওজন বেড়ে ঝুলে যাওয়া হাত বেকে যাওয়ার পাশাপাশি বুকে ও পিটে একই সিনড্রোম। ধারনা করা হচ্ছে ফারুক দেশের মধ্যে এই রোগে আক্রান্ত প্রথম চল্লিশ উর্ধ্বো বয়সী পুরুষ মানুষ।

ফারুকের বড় ভাই নুরুজ্জামান লিটন জানান, শারীরিক প্রতিবন্ধি হওয়ায় আমরা প্রথমে বিষয়টি নিয়ে কোন কিছু ভাবিনি। তখনো হাটাচলা করতে পারতো।

১৯৯১সালের দিকে ফারুক এস.এস.সি পাশের পর থেকেই আস্তে,আস্তে এই বিরল রোগটি তার ডান হাত ও শরীরের ডান পাশের্^ বাড়তে থাকে। সেই সময়ে তারা ফারুককে নিয়ে ঢাকা পঙ্গুতে নিয়ে গেলে ডাক্তার’রা কোন রোগ নির্ণয় করতে ব্যর্থ। তখন তারা বুঝতে পারেন এটি আরো জটিল সমস্যা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের ইয়েলো ওয়ার্ডের এক্সটা ওয়ান বেডে ডাক্তার প্রফেসর নওয়াজেশ আলী খানের তত্ত্বাবধানে আছেন ফারুক। কতর্ব্যরত ডাক্তার’রা জানান, এটা দেখে ‘নিউরোফাইব্রোমাইওসিস ” নামক জাতীয় বিরল রোগ বলেই মনে হচ্ছে। এটি একটি বংশগত রোগ।

তারা আরো জানান, ফারুকের রোগের সমস্যা গুলো খোজে চিহ্নিত করে চিকিৎসা করা হবে। তার জন্য ইতিমধ্যে ফারুকের শরীরের আক্রান্ত স্থান সহ শরীরের বিভিন্ন অংশের ছবি তুলা, বিভিন্ন ধরনের পরীক্ষা ,নিরীক্ষা চলছে । গত সপ্তাহে ফারুকের আক্রান্ত ডান হাতে গুটি জাতীয় ফোরা বের হয়ে অস্বাভাবিক ভাবে ওজন বেড়ে যায় এবং সেই ফোরাটি ফেটে রক্ত পড়তে থাকে । অবস্থার বেগতিক দেখে তার পরিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

ফারুক ১৯৯১সালে স্থানীয় নারিকেলী উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি পাশ করে জামালপুর সরকারী আশেক মাহমুদ কলেজে এইচ.এসসিতে ভর্তি হলেও ডান হাতে অস্বাভাবিক ভাবে ফুলে বড় হয়ে যাওয়ার কারণে লেখাপড়া বন্ধ হয়ে যায় তার।

ভাগ্যই যাদের মন্দ! এ পৃথিবীতে এসেছিলেন শারীরিক প্রতিবন্ধি হয়ে। জামালপুর সদরের কেন্দুয়া ইউনিয়নের বিচতিয়া পাড়া গ্রামের মৃত তৈয়ব আলী’র পরিবারে জন্ম নিয়ে ছিলেন ফররুখ আহমেদ ওরফে ফারুক । গ্রামের মধ্যবৃত্ত পরিবারে জন্ম নেওয়া ফারুক ৬ভাইয়ের মধ্যে ৩য়। কিভাবে ফারুক এই বিরল রোগ থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসবে তা নিয়ে পরিবারের উদ্বেগ আর উৎকন্ঠার শেষ নেই। বিরল রোগে আক্রান্ত ফারুকের সুস্থ্য জীবনে ফিরিয়ে আনতে তার সুচিকিৎসার জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনা হস্তক্ষেপ কামনা করেছেন অসহায় পরিবারটি।
⇘সংবাদদাতা: সেবা ডেস্ক
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top