রৌমারীতে বন্যা প্রস্তুতি বিষয়ক মাঠ মহড়া অনুষ্ঠিত

S M Ashraful Azom
0
রৌমারীতে বন্যা প্রস্তুতি বিষয়ক মাঠ মহড়া অনুষ্ঠিত
শফিকুল ইসলাম, রৌমারী প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারীতে এইড কুমিল্লার আয়োজনে বন্যা প্রস্তুতি বিষয়ক মাঠ মহড়া অনুষ্টিত হয়েছে।

সোমবার বেলা ১১টা খনজনমারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বন্দবেড় ইউপি চেয়ারম্যান কবির হোসেনের সভাপতিত্বে বিল্ডিং প্রিপ্রেয়ার্ডনেস অফ ভালনারেবল কমিউনিটিস থ্রো ইনক্লসিভ ডিজাস্টার রিস্ক রিডাকশন ইনিসিয়েটিভস প্রজেক্ট এর আয়োজনে এ বন্যা প্রস্তুতি বিষয়ক মাঠ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আবদুল্লাহ, বিশেষ অতিথি ছিলেন রাজিবপুর সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক শাহজালাল, খনজনমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, সাংবাদিক সাইফুল ইসলাম, প্রজেক্ট অফিসার দেলওয়ার হোসেন, সোসাল মবিলাইজার হাফিজুর রহমান, ও আয়নার হক প্রমূখ।

প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ ও বন্যায় প্রস্তুতি মুলক ভুমিকা রাখা, দুূযোগ মোকাবেলা আমাদের করনীয় বা ভুমিকা প্রদর্শন করা। আবার কি প্রস্ততি নিলে বন্যায় মানুষের জান ও মালের ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে আনা যায় এবং শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে কাজ করা।

উক্ত মহড়ার কমিউনিটি ডিজাইষ্টার ম্যানেজমেন্ট কমিটির ভুমিকা ও ৪টি স্বেচ্ছাসেবক দলের কার্যবিধি প্রদর্শন করা হয়।

স্বেচ্ছাসেবক দলের কাজ হচ্ছে আগাম সংকেত প্রদান করা, অনুসন্ধাান ও উদ্ধার, প্রাথমিক চিকিৎসা প্রদান,  রিলিফ ও আশ্রয় কেন্দ্র   ব্যবস্থাপনা।

এছাড়াও  উঠান বৈঠকের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি, ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির মিটিং ও ভুমিকা, ষ্টলের মাধ্যমে দূর্যোগের ঝুকি হ্রাসে সরজ্ঝামাদি প্রদর্শন করা, মহড়ার প্রবীন ও প্রতিন্ধিদের দূর্যোগ ঝুকির হ্রাসে কার্যক্রম প্রতিফলিত করা হয়।


⇘সংবাদদাতা: শফিকুল ইসলাম
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top