ডেঙ্গু নিয়ন্ত্রণে সফলতা দাবি করার সময় এখনও আসেনি

S M Ashraful Azom
0
ডেঙ্গু নিয়ন্ত্রণে সফলতা দাবি করার সময় এখনও আসেনি
সেবা ডেস্ক: গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সেবা খাতের সাংবাদিকদের সংগঠন ডুরার এক সেমিনারে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ডেঙ্গু নিয়ন্ত্রণে সফলতা দাবি করার মতো সময় এখনো আসেনি। তবে যতটুকু নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে, তা শুধু জনসচেতনার কারণে হয়েছে।

সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাংবাদিক মশিউর রহমান খান।

তিনি বলেন, নগর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। এটা ঠিক হতে সময় লাগবে। সবকিছুর জন্য দীর্ঘ মেয়াদী পরিকল্পনা দরকার। আমরা কাজ করে যাচ্ছি। এ ছাড়া সবকিছুর জন্য দরকার জনসচেতনতা। জনসচেতনতার জন্য ডেঙ্গু মোকাবিলা করা সহজ হয়েছে।

মো. তাজুল ইসলাম বলেন, আমাদের সংস্থাগুলোর মধ্যে সমন্বয় বাড়ছে এবং সমন্বয় কোথায় কোথায় করা দরকার এটাও আমরা জেনেছি। সমন্বয়তো প্রতিদিন নতুন করে প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। আমাদের সক্ষমতা অনুযায়ী কাজ করার চেষ্টা করছি। তবে কোথায় কোথায় সমন্বয় নেই, কে কথা শুনছে না, সেটা সুনির্দিষ্ট করে দেখিয়ে দিলে খতিয়ে দেখা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরে সুয়ারেজ সিস্টেম নিয়ে আমাদের কাজ শুরু হয়েছে। আগে রাজধানীতে যেমন জলাবদ্ধতা হতো, আমাদের সবার সমন্বিত প্রচেষ্টায় জলাবদ্ধতা অনেকটা কমে এসেছে। তবে একেবারেই জলবদ্ধতা মুক্ত হয়নি। দুই সিটি কর্পোরেশন এলাকায় আগের চেয়ে পরিচ্ছন্নতা বেশি দেখা যাচ্ছে।

দুর্নীতির বিরুদ্ধে মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতেই সরকার কাজ করছে। আমরা দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছি না। এটা সমাজ থেকে সম্পূর্ণরূপে বিতাড়িত করার জন্য কাজ করা হচ্ছে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সফলতা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এখানে আউট ট্র্যাকে কথা বলা যাবে না। আমরা সবাই মিলে কাজ করছি। আমিও করেছি, মেয়র ও কাউন্সিলরাও করেছে এবং সেখানে সামর্থ অনুযায়ী নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছি।

ডুরা সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেলের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, স্থপতি ইকবাল হাবিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আনসার আলী খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সহ-সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, বিআইপি সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান প্রমুখ।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top