প্রেসক্রিপশন লেখায় নীতিমালা না মানলে ব্যবস্থা

প্রেসক্রিপশন লেখায় নীতিমালা না মানলে ব্যবস্থা
সেবা ডেস্ক: কুমিল্লা জেলার দেবিদ্বারে ডাক্তারদের প্রেসক্রিপশন লেখায় নীতিমালা অমান্য করা, মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ বিক্রি প্রতিরোধ সংক্রান্ত সভা হয়েছে।

আজ বুধবারে বিকেলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা করেছে দেবিদ্বার কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি।

সভায় বক্তব্য রাখেন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহমেদ কবীর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মুনজুর রহমান, সমিতির সভাপতি রবীন্দ্র চন্দ্র পাল, সাধারণ সম্পাদক মো. আবদুল খালেক সরকার প্রমুখ।

বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে রোগীদের প্রেসক্রিপশনে ফুড সাপ্লিমেন্ট লিখতে নিষেধ করা হয়েছে। তবুও কয়েকজন চিকিৎসক এ কাজ করছেন। এ কারণে ফার্মেসি মালিকরাও ফুড সাপ্লিমেন্ট বাজারজাত করছেন। বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির দেবিদ্বার শাখার কেউ এ ব্যবসায় জড়িত থাকলে, সমিতি তাদের দায়ভার নেবে না। সমিতির কোনো সদস্য মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ রাখা কিংবা বেশি দামে ওষুধ বিক্রি করলেও তাদের দায়ভার সমিতি নেবে না।

বক্তারা আরো বলেন, সরকারি ও বেসরকারি কিছু চিকিৎসক প্রেসক্রিপশনে অস্পষ্টভাবে ওষুধের নাম লেখেন। এতে ওষুধ কিনতে গিয়ে রোগী ও ফার্মেসি মালিকরা বিপাকে পড়েন। সমিতির সদস্যদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে। সব ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণের জন্য কন্টেইনার দেয়া হয়েছে। সমিতির কোনো সদস্য এসব নীতিমালা অমান্য করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please