বকশীগঞ্জে বাঁশের সাঁকোতে জনদুভোগ

S M Ashraful Azom
0
বকশীগঞ্জে বাঁশের সাঁকোতে জনদুভোগ
স্টাফ রিপোর্টার : জামালপুরের বকশীগঞ্জে একটি ব্রিজের অভাবে ২০ হাজার মানুষকে দুর্ভোেগ পোহাতে হচ্ছে। এতে সাধারণ মানুষকে কষ্ট করে বাঁশের সাঁকো দিয়ে কোন রকমে পারাপার হতে হচ্ছে । দ্রুত সময়ের মধ্যে এই খালে একটি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধুরপাড়া ইউনিয়নের পূর্ব গাজীরপাড়া-বাংগালপাড়া খালের উপর ১৯৯৫ সালে একটি সরু ব্রিজ নির্মাণ করা হয়। ব্রিজটির নির্মাণ কাজে অনিয়ম হওয়ায় ১৫ বছর পরেই ব্রিজের রুলিং সহ বিভিন্ন জায়গায় পলেস্তারা খসে পড়ে যায়। ফলে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে এই ব্রিজের উপর দিয়ে।

সর্বশেষ গত বছরের ভয়াবহ বন্যায় এই ব্রিজটি বন্যার পানিতে ধসে যায়।তখন থেকেই মানুষের চলাচলে বিঘ্ন ঘটতে থাকে।

বন্যা শেষ হওয়ার পর সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর সার্বিক সহযোগিতায় পূর্ব গাজীরপাড়া খালের উপর একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। কিন্তু প্রতি দিন এই সাঁকো দিয়ে হাজার হাজার মানুষ যাতায়াত করার ফলে তিন মাসের মধ্যেই সাকোটি নড়বড়ে হয়ে পড়ে। ফলে যানবাহন ও কৃষকের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করা কঠিন হয়ে পড়ে ।

একারণে এই এলাকার কৃষকরা ফসল উৎপাদন করেও সঠিক বাজারজাত করার অভাবে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। বাঁশের সাঁকোটি নড়বড়ে হওয়ায় ভারি যান চলাচল বন্ধ রয়েছে। ইতোমধ্যে কয়েকটি দুঘর্টনার ঘটনাও ঘটেছে।

ব্রিজটি ভেঙে যাওয়ার পর গাজীরপাড়া, ডেরুরবিল, আচ্চাকান্দি, বাংগাল পাড়া, কতুবের চর , চর গাজীর পাড়া , কলাকান্দা, দপর পাড়া , বিলেরপাড় সহ কয়েটি গ্রামের ২০ হাজার মানুষের চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

কতুবের চর গ্রামের নুরুল ইসলাম জানান, আমি সহ এই এলাকার মানুষ প্রতিদিন এই সাঁকো দিয়ে পারাপার হতে হয়। এখানে একটি ব্রিজ নির্মাণ করা হলে জনগণের দুর্ভোগ লাঘব হবে।

গাজীরপাড়া গ্রামের বীরমুক্তিযোদ্ধা ফজল হোসেন গাজী জানান, অনেক কষ্টে মানুষ চলাচল করছে, আগামি বন্যার আগেই ব্রিজের কাজ শুরু করা না গেলে আমাদের দুর্ভোগের শেষ থাকবে না।

স্থানীয় গাজীর পাড়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি গাজী মো. মোক্তারুজ্জামান জানান, বাঁশের সাঁকোটি মেরামতের অভাবে গাজীরপাড়া বাজার সহ বিভিন্ন বাজার গুলোতে কৃষকের উৎপাদিত পণ্য সরবরাহ করা কঠিন হয়েছে পড়েছে। তাই তিনি অবিলম্বে এই খালে ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।
বকশীগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উপজেলা প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম জানান, পূর্ব গাজীরপাড়া খালের উপর ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। বন্যা পরবর্তী কোন বরাদ্দ না পাওয়ায় ব্রিজটি নির্মাণ করা সম্ভব হচ্ছে না।

স্থানীয় এলাকাবাসী দ্রæত সময়ের মধ্যে ব্রিজ নির্মাণ করার জন্য স্থানীয় সংসদ সদস্য ও এলজিইডির উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top