ন্যাশনাল ডিফেন্স কলেজে অনলাইন ক্লাস শুরু

S M Ashraful Azom
ন্যাশনাল ডিফেন্স কলেজে অনলাইন ক্লাস শুরু

সেবা ডেস্ক: করোনা ভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় রাজধানী মিরপুর সেনানিবাসের ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘অনলাইন লাইভ’ ক্লাস (সেশন) পরিচালনার মাধ্যমে অতিথি বক্তারা নিজেদের সুবিধাজনক স্থান থেকে বক্তব্য (লেকচার) দেন এবং কোর্স সদস্যরা নিজেদের বাড়িতে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাসে অংশ নেন- আইএসপিআর

কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় একধাপ এগিয়ে গেলো মিরপুর সেনানিবাসের ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) বাংলাদেশ। রোববার ‘অনলাইন লাইভ’ ক্লাস (সেশন) পরিচালনার মাধ্যমে চার দশমিক শূণ্য (৪.০) শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল বাংলাদেশের লক্ষে আরো এগিয়ে গেল ন্যাশনাল ডিফেন্স কলেজ বাংলাদেশ। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) বিকেলে এ তথ্য জানায়।
আইএসপিআর জানায়, দেশে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সময়োপযোগী পদক্ষেপ হিসেবে এনডিসি এই ‘অনলাইন লাইভ’ ক্লাস চালু করেছে। এ পদ্ধতিতে অতিথি বক্তারা নিজেদের সুবিধাজনক স্থান থেকে বক্তব্য (লেকচার) দেন ও কোর্স সদস্যরা নিজেদের বাড়িতে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করেন। এছাড়া, একই প্ল্যাটফর্ম ব্যবহার করে পরস্পর মতবিনিময় করেন তারা। ন্যাশনাল ডিফেন্স কোর্সের ৮২ জন সদস্য ও এএফডব্লিউসি এর ৫২ জন সদস্য এ পদ্ধতির সুফল পাচ্ছেন।

এ পর্যন্ত ভিডিও কনফারেন্সিং ব্যবসা-বাণিজ্যে ও অফিসিয়াল কাজে সীমিত পরিসরে ব্যবহৃত হয়ে এসেছে। এনডিসি এর ‘লাইভ’ ক্লাসের এ প্রয়াস ভিডিও কনফারেন্সিংয়ের সীমিত ব্যবহারকে বিস্তৃত করছে। এনডিসি কমান্ডান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ এ পদ্ধতিকে বর্তমান পরিস্থিতিতে জ্ঞানচর্চা অব্যহত রাখার একটি সময়োপযোগী ও কার্যকারী উদ্যোগ বলে উল্লেখ করেন।

আইএসপিআর আরো জানায়, এনডিসি গত ২০১৯ শিক্ষাবর্ষ থেকে অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট পদ্ধতি এবং কাগজবিহীন শিক্ষার পরিবেশ চালু করেছে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top