কাপড় ধোয়ার পরও যাচ্ছে না করোনার জীবাণু; উপায়?

S M Ashraful Azom
0
কাপড় ধোয়ার পরও যাচ্ছে না করোনার জীবাণু; উপায়

সেবা ডেস্ক: কাপড়ে ঠিক কতদিন প্রাণঘাতি করোনাভাইরাস সক্রিয় থাকে তার সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। অনেকেই ভেবে থাকে, কাপড় সাবান পানি দিয়ে ধুলেই বোধ হয় জীবাণু ধ্বংস হয়ে যায়! মোটেও না এক্ষেত্রে কাপড় পরিষ্কারের পরও থেকে যায় যায় জীবাণু। আর তা ধ্বংসের উপায় হলো উচ্চ তাপমাত্রা প্রয়োগ।

এজন্য কাপড় ধোয়ার ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে ঘরে ‘কোভিড-১৯’ এ আক্রান্ত রোগী থাকলে তার জামা-কাপড় পরিষ্কার করার ক্ষেত্রে বেশি সাবধান হতে হবে।

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সময় জামা-কাপড় পরিষ্কারের ক্ষেত্রে উচ্চ তাপমাত্রা উপকারী হতে পারে। কাপড় পরিষ্কার করা আর জীবাণু মুক্ত করার মধ্যে পার্থক্য আছে। পরিষ্কার করার মাধ্যমে সংক্রামক ভাইরাস, ব্যাকটেরিয়া ছড়ানো হয়ত থামানো যায়, তবে তা সম্পূর্ণ ধ্বংস হয় না। এজন্য কাপড় রাসায়ানিক উপাদান ব্যবহারের মাধ্যমে জীবাণুমু্ক্ত করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সিডিসি (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) বলে, করোনাভাইরাসবাহী ড্রপলেটের মাধ্যমে এই ভাইরাস প্রত্যক্ষ ও পরোক্ষ দুভাবেই ছড়াতে পারে। করোনাভাইরাসবাহী রেসপিরাটরি ড্রপলেট হাঁচি-কাশির সময় পরিধেয় জামা-কাপড়েও পড়ে। এখন পর্যন্ত পাওয়া তথ্য মতে ধাতব, কাচ ও প্লাস্টিক সমতলে এই ধরনের ভাইরাস প্রায় নয় দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তবে এই সমতলগুলো যেভাবে জীবাণু মুক্ত করা যায়, কাপড়ের ক্ষেত্রে একই পদ্ধতি প্রযোজ্য নয়।

জেনে নিন কাপড় জীবাণু মুক্ত করার উপায়!

> যেসব পরিষ্কারক পণ্য আপনি নিয়মিত কাপড় পরিষ্কারে ব্যবহার করেন সেগুলোর সঙ্গে ব্লিচিং পাউডার রাখুন। ব্লিচিং পাউডার কাপড়কে জীবাণু মু্ক্ত করতে বেশি কার্যকরী।

> কোয়াটেনারি অ্যামোনিয়াম আছে এমন পরিষ্কারক ব্যবহার করলে আরো ভালো। তবে এটি ব্যবহারের পূর্বে জানতে হবে তা কোন ধরনের কাপড়েরর জন্য উপযুক্ত।

> বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কাপড় ধোয়ার ক্ষেত্রে পানি ৬০ থেকে ৯০ ডিগ্রি সেলসিয়াসের হওয়া উচিত। তবে কিছু কাপড় গরম পানিতে ধোয়া যায় না। তাই সাবধান থাকতে হবে। ধোয়ার পর কাপড় ভালোভাবে রোদে শুকাতে হবে।

> কাপড় ধোয়ার সময় হাতে গ্লাভস ব্যবহার করুন।  কাজ শেষে তৎক্ষণাত কুসুম গরম পানি ও সাবান দিয়ে হাত ধুয়ে নিন। অবশ্যই মুখে হাত দেয়া থেকে বিরত থাকতে হবে।

> যে পাত্রে ময়লা কাপড় ভিজিয়েছিলেন কিংবা যে ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কার করলেন সেটাও ব্যবহারের পর জীবাণু মুক্ত করতে হবে।

> বাইরে থেকে ধোয়া কাপড় তুলে আনার পর আবার সাবান দিয়ে হাত ধুয়ে নিন।



ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top