আম্ফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত চাষিদের দেয়া হবে সার-বীজ: কৃষিমন্ত্রী

S M Ashraful Azom
আম্ফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত চাষিদের দেয়া হবে সার-বীজ কৃষিমন্ত্রী

সেবা ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত চাষিদের বিনামূল্যে সার ও বীজ দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার হেয়ার রোডের সরকারি বাসভবন থেকে ঘুর্ণিঝড় আম্ফানের ফলে কৃষিতে ক্ষয়-ক্ষতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে (জুম প্ল্যাটফর্মে) মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি। 

কৃষিমন্ত্রী বলেন, ঘুর্ণিঝড় আম্ফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত শাকসবজি ও মসলা চাষিদের তালিকা প্রণয়ন করে তাদের ক্ষতি পুষিয়ে নিতে আমন মৌসুমে বিনামূল্যে সার, বীজ ও নগদ সহায়তাসহ বিভিন্ন প্রণোদনা দেয়া হবে। এছাড়াও, ক্ষতিগ্রস্ত কৃষক, ফল ও পান চাষিদের মাত্র ৪ শতাংশ সুদে কৃষি ঋণের আওতায় অন্তর্ভুক্ত করা হবে।

ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানার পূর্বাভাস পাওয়ার সঙ্গে সঙ্গেই কৃষি মন্ত্রণালয় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে দাবি করে মন্ত্রী বলেন, মাঠ পর্যায়ের সব কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাই ছিলেন সতর্ক। ফসলের ক্ষতি কমিয়ে আনার জন্য কৃষককে দেয়া হয়েছিল প্রয়োজনীয় পরামর্শ।

ফলে ঘূর্ণিঝড় আম্ফানের কারণে কৃষিতে ব্যাপকভিত্তিক ক্ষতি সাধিত হয়নি বলেও দাবি করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

ক্ষয়ক্ষতির প্রাথমিক প্রতিবেদন তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি না হলেও অল্প কিছু কৃষিজ ফসলের বিশেষ করে ফলের মধ্যে আম, লিচু, কলা, সবজি, তিল এবং অল্প কিছু বোরো ধানের ক্ষতি হয়েছে। ক্ষতির চূড়ান্ত হিসাব নিরূপণের কাজ চলছে।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top