জরুরি প্রয়োজন ছাড়া সরকারি খরচে ভ্রমণ নিষেধ

S M Ashraful Azom
0
জরুরি প্রয়োজন ছাড়া সরকারি খরচে ভ্রমণ নিষেধ

সেবা ডেস্ক: জরুরি প্রয়োজন ব্যতিত সরকারি খরচে ভ্রমণ করতে পারবেন না সরকারি চাকুরীজিবিরা। সব ধরনের রুটিন ভ্রমণও বন্ধ থাকবে। পাশাপাশি সরকারি ভ্রমণ ব্যয়ের বরাদ্দ ৫০ শতাংশ স্থগিত করা হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারি ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগ-২ থেকে গতকাল রবিবার এসংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে। এ পদক্ষেপে সরকারের খরচ বাঁচবে এক হাজার ১০০ কোটি টাকা।

জানা গেছে, সরকারি কর্মকর্তারা বিভিন্ন অজুহাতে বিদেশ ভ্রমণ করেন। এতে সরকারের খরচ হয় এক হাজার ১০০ কোটি টাকা। দেশের বিদ্যমান অবস্থায় অপচয় রোধ করে ব্যয় সাশ্রয়ী নীতি নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে এই পরিপত্র জারি করা হয়েছে। এর আগে একই বিভাগ থেকে সরকারি ব্যয় কমাতে সব ধরনের যানবাহন ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের অগ্রাধিকার খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের মাধ্যমে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন এবং উন্নয়ন বাজেটে ‘ভ্রমণ’ খাতে বরাদ্দ করা অর্থ ব্যয়ে সরকার কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে। তা হচ্ছে—শুধু জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় ‘ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দ করা অর্থ ব্যয় করা যাবে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি ভ্রমণের ব্যয় নির্বাহের ক্ষেত্রে বরাদ্দকৃত অর্থের ৫০ শতাংশ বরাদ্দ স্থগিত থাকবে। সব ধরনের রুটিন ভ্রমণ পরিহার করতে হবে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top