বাঁশখালীতে স্লুইসগেইট নির্মাণের দাবীতে মানববন্ধন

বাঁশখালীতে স্লুইসগেইট নির্মাণের দাবীতে মানববন্ধন


শিব্বির আহমদ রানা, বাঁশখালী প্রতিনিধি: চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুঁইছড়ি ইউনিয়নের পশ্চিম পুঁইছড়ির সাথে পার্শ্ববর্তী পেকুয়া উপজেলার আরবশাহ বাজারের সংযোগ পুটখালি খালের স্লুইসগেইটের স্থায়ীত্বশীল ও টেকসই নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে জোয়ারের পানিতে তলিয়ে যাওয়া এলাকাবাসীরা। সোমবার (১৬ নভেম্ভর) বেলা সাড়ে ১১টায় পুটখালি স্লুইচগেইট সংলগ্ন এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয়রা জানান, 'বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুইঁছড়ি-ইউনিয়নের পাহাড়ী ঢলের পানি নিষ্কাশনের একমাত্র ব্যবস্থা ও ছড়ার পানি চলাচলের জন্য পুটখালি খালে যে স্লুইসগেট নং -৪,  হোল্ডিং নং-৬৪/১এ, আছে তা কয়েক বছর ধরে সংস্কার বিহীন পড়ে থাকায় জোয়ারের পানিতে ডুবে যাচ্ছে লোকালয়। এতে ক্ষেতের ফসলি জমি লোনাপানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে স্থানীয় প্রান্তিক চাষীরা। ইতোমধ্যে স্লুইসগেইট দিয়ে জোয়ারের পানি লোকালয়ে ডুকে চলাচলের সড়ক তলিয়ে বাসা-বাড়িতেও ডুকে পড়ছে পানি। অনেকে দুঃর্বিসহ জীবনযাপন করছে। চলাচল অযোগ্য হয়ে পড়ছে সড়ক পথ। 

তারা আরো বলেন, 'পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গাফেলতির কারণে সংস্কার হচ্ছেনা বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুঁইছড়ি ইউনিয়নের আরবশাহ্ ঘোনা স্লুইসগেইটটি। ১৯৮২ সালে নির্মিত ছনুয়া পুটখালি খাল সংলগ্ন পুইছড়ি ইউনিয়নের পশ্চিম পুঁইছড়ির সাথে পার্শ্ববর্তী পেকুয়া উপজেলার আরবশাহ বাজারের সংযোগ স্লুইসগেইট সংযোগ বেড়ীবাঁধটিও ভেঙে যাচ্ছে ধীরে ধীরে। যে কোন সময় বাঁধ ভেঙে দক্ষিণ ও পশ্চিম পুইঁছড়ির প্রায় ১৮ হাজার বসতঘর তলিয়ে যাওয়ার শংকায় পার করছি জীবন।

স্থানীয় রোটারিয়ান মুবিনুল হক মুবিন বলেন, 'পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বারবার ধার্ণা দিয়েও তেমন কোন জরুরি কার্যকর ভূমিকা দেখতে পাচ্ছি না, অাগামী ১৫ দিনের মধ্যে স্লুইসগেটের কার্যক্রম দৃশ্যমান না হলে পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম বিভাগীয় প্রধান প্রকৌশলীকে স্মারকলিপি দেয়া হবে।'

মানববন্ধনে এসময় স্থানীয় ইউপি সদস্যসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও এলাকাবাসীরা উপস্থিত ছিলেন। তারা শীঘ্রই টেকসই বাঁধ ও স্লুইসগেইট নির্মাণের জন্য সংশ্লীষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops