কাজিপুরের আশ্রয়ণ প্রকল্পের দুর্নীতির তদন্ত শুরু

কাজিপুরের আশ্রয়ণ প্রকল্পের দুর্নীতির তদন্ত শুরু



কাজিপুর প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় ২০১৭-১৮ থেকে ২০১৯ পর্যন্ত সময়ে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম-দুর্নীতির তদন্ত শুরু হয়েছে। শনিবার (১০ জুলাই) ঘটনা তদন্তে কাজিপুরে আসেন রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার(রাজস্ব) ড. মোঃ আব্দুল মান্নান।  

তিনি সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত নির্মিত ঘরগুলো পরিদর্শন করেন।  

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশে নড়েচড়ে বসে প্রশাসন। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের কার্যক্রমে প্রথম পর্যায়ে ২০১৭-২০১৮ অর্থ বছরে জমি আছে ঘর নাই প্রকল্পের আওতায় কাজিপুরে মোট ২১৭ টি ঘর নির্মাণ করা হয়। এই ঘর নির্মাণ কাজ নিজেই সম্পন্ন করেন তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম। 

পরবর্তীতে ২০১৮-২০১৯ অর্থ বছরে দুই কিস্তিতে ১৭টি ও ১৯ টি এবং ২০১৯-২০২০ অর্থ বছরে ৩৭ টি ঘর নির্মাণ করেন বর্তমান ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী। প্রতিটি ঘরের জন্যে বরাদ্দ ছিলোএক লক্ষ টাকা। 

 এর মধ্যে ২১৭ টি ঘর নির্মাণ নিয়ে সেই সময়ের ইউএনও শফিকুল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে।  বেশ কিছু ঘরের নির্মাণ কাজ অসম্পূর্ণ রাখা হয়েছিলো। আর ৮ টি ঘর তিনি নির্মাণই করেননি। কিন্তু নির্মাণ বরাদ্দের প্রয়োজনীয় অর্থ উঠিয়ে নেন ইউএনও শফিকুল ইসলাম। অথচ ঘর নির্মাণের জন্যে নিয়োগকৃত কাঠ মিস্ত্রি, রড, সিমেন্ট, ইট সরবরাহকারীদের পাওনা বাবদ ৩৫ লক্ষ টাকা না দিয়েই ওই ইউএনও কাজিপুর থেকে চলে যান। এ নিয়ে সেই সময়ে নানা প্রতিবেদন প্রকাশিত হয়। 

সম্প্রতি আবারো আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় দেশের অনেক জায়গায় ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ ওঠে। এরই মধ্যে গত ৪ জুলাই কাজিপুরের তৎকালিন ইউএনও (বর্তমান উপসচিব) শফিকুল ইসলামকে ওএসডি করা হয়। 

 আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শনশেষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার সাংবাদিকদের জানান, ‘ এই প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী নিজে খোঁজ খবর নেন। আজ আমি ঘুরে ঘুরে সব দেখলাম, নথিপত্র সংগ্রহ করলাম। সব দেখে রিপোর্ট দেবো।’ 

 এসময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোবারক হোসেন, কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী, কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার একেএম শাহা আলম মোল্লা।
 

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।