“জিংক সমৃদ্ধ ধান চাষ করুন, সুস্থ্য-সবল জীবন গড়ুন”

“জিংক সমৃদ্ধ ধান চাষ করুন, সুস্থ্য-সবল জীবন গড়ুন”



ফরিদুল ইসলাম ফরিদ, দেওয়ানগঞ্জ প্রতিনিধি: বুধবার ২৭ অক্টোবর জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় হারভেস্ট প্লাস কর্তৃক আয়োজিত "স্টকহোল্ডার মিটিং অন পটেনশিয়াল ইনক্লুশন অফ বায়োফর্টিফাইড ক্রপস ইন দি লোকাল লেভেল গভার্মেন্ট প্রোগ্রাম" অনুষ্ঠিত হয়েছে। 

দেওয়ানগঞ্জ উপজেলা সরকারি গণগ্রন্থাগার হল রুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে হারভেস্ট প্লাস এর দেওয়ানগঞ্জ উপজেলা প্রজেক্ট অফিসার পলাশ গোসামী এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন দেওয়ানগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস। 

প্রধান অতিথি হিসাবে আসন অলঙ্কিত করেন জামালপুর জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাকিয়া সুলতানা। 

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেওয়ানগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ ইউনুস আলী, উপজেলা মেডিকেল অফিসার ডাঃ এস এম রায়হান হাবীব, উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা ফুড অফিসার সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ। 

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে বিষয় ভিত্তিক আলোচনা করেন BIeNGS project, হারভেস্ট প্লাস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর কৃষিবিদ হাবিবুর রহমান। 

তিনি বলেন, হারভেস্ট প্লাস বাংলাদেশ সহ বিশ্বের ১৫টি দেশে কার্যক্রম পরিচালনা করে আসছে, ২০১৩ সাল হতে বাংলাদেশে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে জিংক সমৃদ্ধ ধান, গম ও মসুর ডাল উৎপাদনে বিশেষ ভুমিকা রাখে। 

দেওয়ানগঞ্জ ও ইসলামপুরে ব্রি ধান ৬২, ৭২, ৭৪, ৮৪ ব্যাপক ভাবে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সেই সাথে ৬০ভাগ লোক জিংক সমৃদ্ধ ধান সম্পর্কে অবগত আছে এবং ২৫ ভাগ লোক জিংক সমৃদ্ধ ধানের ভাত খাচ্ছে। 

এছাড়াও বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, ব্যবসায়ী ও উপকার ভোগীগন উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়নে ওয়ার্ল্ড বাংলাদেশ এর অংশীদারীত্বে হারভেস্ট প্লাস বাস্তবায়নে BIeNGS project বাস্তবায়ন হচ্ছে জামালপুর ও শেরপুর জেলায়। 

এরই ধারাবাহিকতায় জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সকল ইউনিয়ন পর্যায়ে গর্ভবতী মা, দুগ্ধদানকারী মা, শিশু ও কিশোর কিশোরীদের স্বাস্থ্য পুষ্টি ও জিংক সমৃদ্ধ খাদ্য খাওয়ানোর জন্য কার্যক্রম পরিচালিত হচ্ছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।