২০২২ থেকে হজ ব্যবস্থাপনা প্রযুক্তি নির্ভর হবে: ধর্ম প্রতিমন্ত্রী

২০২২ থেকে হজ ব্যবস্থাপনা প্রযুক্তি নির্ভর হবে ধর্ম প্রতিমন্ত্রী



সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, আগামী বছর হজ ব্যবস্থাপনা প্রযুক্তি নির্ভর হবে। 

এজন্য হজ যাত্রী ও সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

আজ মঙ্গলবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার অংশ হিসেবে তথ্যপ্রযুক্তি ব্যবহার সংক্রান্ত প্রস্তুতি বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে হজ যাত্রীদের হজ পালন করতে হতে পারে। 

বর্তমানে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অ্যাপস ব্যবহারের মাধ্যমে পবিত্র ওমরাহ কার্যক্রম পরিচালনা করছে।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতির সার্বিক উন্নতিতে আগামী ২০২২ সালে পবিত্র হজ হবে বলে সৌদি আরব সরকারের পক্ষ থেকে দৃঢ় প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে। 

হজ ব্যবস্থাপনায় সম্ভাব্য নতুন প্রযুক্তি প্রয়োগের পরিপ্রেক্ষিতে হজ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারী, হজ গাইড, হজ এজেন্সির প্রতিনিধি ও হজ যাত্রীদের আগে থেকেই সচেতন করা হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল আওয়াল হাওলাদারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, হজ অফিস ঢাকার পরিচালক মো. সাইফুল ইসলাম, হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক মো. বজলুল হক বিশ্বাস প্রমুখ। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।