সনদ ছাড়া চলচ্চিত্র প্রদর্শনে ৫ বছরের জেল

Seba Hot News
0
সনদ ছাড়া চলচ্চিত্র প্রদর্শনে ৫ বছরের জেল



সেবা ডেস্ক: সনদ না নিয়ে চলচ্চিত্র প্রদর্শন ক’রলে সর্বোচ্চ বছরে’র জেল বা লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে’র বিধান রেখেবাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন, ২০২১এ’র খসড়া’র নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

গতকাল সোমবা’র (২২ নভেম্ব’র) প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সভাপতিত্বে মন্ত্রীসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। 

ভিডিও কনফারেন্সে’র মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে মন্ত্রী প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

 বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রীপরিষদ সচিব খন্দকা’র আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে বলেন, এতদিন আমাদে’র সিনেমাগুলো অনুমোদন করা হতো ১৯৬৩ সালে’র সেন্স’রশিপ অব ফিল্ম অ্যাক্ট-১৯৬৩ এবং ১৯৭২ সালে’র একটি অ্যামেন্ডমেন্ট অনুযায়ী। প’রবর্তীতে ২০০৬ সালে আইনটিকে সংশোধন করা হয়েছিল।

তথ্য সম্প্রচা’র মন্ত্রণালয় থেকে এটাকে মোডিফিকেশন করা হয়েছে যে, আইনটি একচুয়ালি সেন্স’রশিপ আইন থাকা ঠিক হবে না, এটা সার্টিফিকেশন আইন হওয়া উচিৎ। তা’র একটা পার্ট থাকবে সেন্স’র। শুধু সেন্স’র থাকলে এখানে অন্য’রকম অসুবিধা হয়।

 তিনি বলেন, পৃথিবী’র অন্যান্য দেশে এখন সার্টিফিকেশন আইন। সেন্স’র বোর্ডে আগে’র মতোই একজন চেয়া’রম্যান থাকবেন। ১৪ জন সদস্যসহ মোট ১৫ জনে’র একটি বোর্ড থাকবে, যারা সার্টিফিকেট দেবেন। চলচ্চিত্রে’র সার্টিফিকেশনে’র ক্ষেত্রে শ্রেণিবিন্যাস মূল্যায়ন পদ্ধতি করা হবে। সেটি বিধি নিয়ে নির্ধা’রণ করা হবে। 

সদস্যে’র একটি আপিল বোর্ড থাকবে। সেখানে আগে’র মতোই ক্যাবিনেট সেক্রেটারি সভাপতি থাকবেন। আইনে’র খসড়ায় শাস্তি’র প্রসঙ্গে বলা হয়েছে যদি কোনো ব্যক্তি সার্টিফিকেশনবিহীন কোনো চলচ্চিত্র চলচ্চিত্র প্রদর্শন করেন তাহলে সে অপরাধে তিনি অনধিক বছরে’র কারাদণ্ড বা লাখ টাকা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। 

আ’র কোনো ব্যক্তি যদি কোনো চলচ্চিত্রে’র সার্টিফিকেশন পাওয়া’র প’র কোনো টেম্পারিং করেন বা সেন্স’র না নিয়ে সেগুলো যোগ করেন, তাহলে বছরে’র কারাদণ্ড অথবা লাখ টাকা জরিমানা হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top