মতামত: প্রসঙ্গ-হাইপারটেনশন

Seba Hot News
0
মতামত প্রসঙ্গ-হাইপারটেনশন



সংক্রামক ব্যাধি গুলোকে প্রতিরোধে আমরা যখন অনেকাংশেই সফল ঠিক সে সময়টাতে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস সহ অসংক্রামক ব্যাধিত গুলো আমাদের জন্য প্রধান স্বাস্থ্য ঝুঁকি হিসেবে আর্বিভূত হয়েছে। 

এই রোগগুলোর বেশিরভাগ নির্মূল যোগ্য নয়। কিন্তু স্বাস্থ্য সম্মত জীবন যাপনের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব।আবার আক্রান্ত ব্যক্তিরা যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগগুলোকে নিয়ন্রনে রেখে জটিলতা এড়াতে পারেন। 

উচ্চরক্তচাপ এমনই একটি অসংক্রামক ব্যাধি যাকে নীরব ঘাতক ব্যাধি হিসেবে অভিহিত করা হয়। কারন ুউচ্চরক্তচাপকে নিয়ন্রন না করলে বা করতে না পারকে এরোগের কারনে হার্ট,মস্তিষ্ক, কিডনি, চোখ,এবং রক্তবাহীকার মত গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। 

যার ফলশ্রুতিতে অকাল মৃত্যুও হতে পারে, লোপ পেতে পারে কর্মক্ষমতা। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য এমন অবস্থা উন্নয়নের চরম প্রতিবন্ধক। 

তাই উচ্চরক্তচাপ প্রতিরোধ ও প্রতিকারে সরকারি উদ্যোগের সহায়ক হিসেবে ২০১৮ সালের ১৪ নভেম্বর প্রতিষ্ঠীত হয় হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার। 

আবু নাসের সিদ্দিক তুহিন, 
কবি ও সংবাদকর্মী, 
রংপুর।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top