বাংলাদেশের ১ টাকার মূল্য পাকিস্তানের ২ রুপির বেশি

S M Ashraful Azom
0
বাংলাদেশের ১ টাকার মূল্য পাকিস্তানের ২ রুপির বেশি



সেবা ডেস্ক: স্বাধীনতা’র ৫০ বছরে এসে দু’রন্ত গতিতে ছুটছে বাংলাদেশে’র অর্থনীতি। সুবর্ণজয়ন্তী’র মুহূর্তে সাবেক পশ্চিম পাকিস্তানে’র তুলনায় বাংলাদেশ কতটা এগিয়েছে তা’র হয়তো ভুরিভুরি উদাহ’রণ দেওয়া যায়। 

দুই দেশে’র মুদ্রা’র মান তুলনা ক’রলেও বিষয়টি অনেকটা স্পষ্ট হয়ে উঠবে। স্বাধীনতা’র প’র পাকিস্তানে’র ১০০ রুপি’র মান ছিল বাংলাদেশে’র ১৬৫ টাকা’র সমান। তবে স্বাধীনতা’র ৫০ বছরে এসে ঠিক তা’র উল্টো। রুপি’র চেয়ে টাকা’র মান বেড়েছে দ্বিগুণে’র বেশি। বাংলাদেশে’র ১০০ টাকা’র জন্য এখন পাকিস্তানে ২০০ রুপি’র বেশি খ’রচ ক’রতে হবে।

বুধবা’র (১৫ ডিসেম্ব’র) মার্কিন ডলারে’র বিপরীতে সর্বনিম্ন মানে’র ক্ষেত্রে নিজেদে’র আগে’র রেকর্ডও ভেঙে দিয়েছে পাকিস্তানি রুপি। এদিন এক ডলারে’র বিপরীতে দেশটি’র মুদ্রা বিনিময় হা’র দাঁড়িয়েছে ১৭৭ দশমিক ৯৮ রুপিতে। পাকিস্তানে’র ইতিহাসে রুপি’র মান আগে কোনোদিনই এত নিচে নামেনি।

আ’র বাংলাদেশে’র মুদ্রাবাজা’র পরিস্থিতি বলছে, একই দিন মার্কিন ডলারে’র বিপরীতে বাংলাদেশি টাকা’র ক্রয়মূল্য ছিল ৮৪ দশমিক ৮৫ এবং বিক্রয়মূল্য ৮৫ দশমিক ৮৫। এটি হিসাব ক’রলে দেখা যায়, বাংলাদেশে’র এক টাকা সমান পাকিস্তানে’র .০৭ রুপি প্রায়।

পাকিস্তানি সংবাদমাধ্যমে’র খব’র অনুসারে, মুদ্রা’র মান পতনে’র গতি কমাতে বৈদেশিক মুদ্রা’র বাজারে হস্তক্ষেপে পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংকে’র অনাগ্রহই মূলত রুপি’র নিম্নমুখী প্রবণতা’র সূচনা করেছিল। প্রায় সাত মাস ধরেই পাকিস্তানি রুপি’র মান নিম্নমুখী। গত ১৪ মে পাকিস্তানি রুপি’র মান রেকর্ড হয়েছিল ১৫২ দশমিক ২৭, যা আগে’র ২২ মাসে’র ভেত’র সর্বোচ্চ। সেই থেকে পর্যন্ত দেশটি’র মুদ্রা’র মান কমেছে ১৬ দশমিক ৮৮ শতাংশ বা ২৫ দশমিক ৭১ রুপি।

নতুন করে .০৬ শতাংশ পতনে’র পাশাপাশি গত জুলাই চলতি অর্থবছ’র শুরু হওয়া থেকে পাকিস্তানি মুদ্রা’র অবমূল্যায়ন হয়েছে ১২ দশমিক ৯৭ শতাংশ বা ২০ দশমিক ৪৪ রুপি।

স্থানীয় মুদ্রা ব্যবসায়ীরা বলছেন, আমদানিমূল্য পরিশোধে’র জন্য ডলারে’র বাড়তি চাহিদা পাকিস্তানি মুদ্রা’র ক্রমাগত অবমূল্যায়নে প্রভাব ফেলেছে। বাজারে বৈদেশিক মুদ্রা স’রবরাহ চাহিদা পূ’রণে’র জন্য যথেষ্ট ছিল না।

বিশ্লেষকদে’র ধা’রণা, পাকিস্তানে চলমান বাণিজ্য বিষয়ক উদ্বেগ, ডলারে’র ঘাটতিসহ নানা কা’রণে স্থানীয় মুদ্রা বাজারে চাপ অব্যাহত থাকবে। সেই তুলনায় বাংলাদেশে’র মুদ্রাবাজা’র অনেকটাই স্বস্তিতে ‘রয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top