আজ বাঙালির বিজয়ের সুবর্ণ জয়ন্তী

S M Ashraful Azom
0
আজ বাঙালির বিজয়ের সুবর্ণ জয়ন্তী



সেবা ডেস্ক: ‘...পৃথিবী’র এক প্রান্ত থেকে অন্য প্রান্তে/জ্বলন্ত ঘোষণা’র ধ্বনি-প্রতিধ্বনি তুলে, নতুন নিশান উড়িয়ে, দামামা বাজিয়ে দিগ্বিদিক/এই বাংলায়/তোমাকে আসতেই হবে, হে স্বাধীনতা।

কবি শামসু’র রাহমানে’র এই কবিতা একাত্ত’র সালে’র এই দিনে সত্যি হয়েছিল বাঙালি জাতি’র জীবনে। ৫০ বছ’র আগে এক সাগ’র ‘রক্তে’র বিনিময়ে এই ১৬ ডিসেম্বরে এসেছিল বাংলা’র স্বাধীনতা। পঞ্চান্ন হাজা’র বর্গমাইলে’র এই দেশে উদিত হয়েছিল নতুন এক সূর্য। সে সূর্য কি’রণে লেগে ছিল ‘রক্ত দিয়ে অর্জিত বিজয়ে’র রং। সেই ‘রক্তে’র রং সবুজ বাংলায় মিশে তৈরি করেছিল বাংলা’র লাল সবুজ পতাকা। যে সোহরাওয়ার্দী উদ্যানে জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমান একাত্তরে’র ৭ই মার্চএবারে’র সংগ্রাম মুক্তি’র সংগ্রাম, এবারে’র সংগ্রাম স্বাধীনতা’র সংগ্রামবলে জাতিকে লড়াইয়ে’র ডাক দিয়েছিলেন, সেই সোহরাওয়ার্দী উদ্যানেই পরাজয় মেনে নিয়ে মাথা নত করে ৯৩ হাজা’র পাকিস্তানি সৈন্য অস্ত্র সমর্পণ করেছিল বাঙালি জাতি’র বী’র মুক্তিযোদ্ধাদে’র কাছে। 

আজ ১৬ ডিসেম্ব’র। মহান বিজয় দিবসে’র সুবর্ণজয়ন্তী। বাঙালি’র হাজা’র বছরে’র ইতিহাসে সবচেয়ে গৌ’রব অহংকারে’র দিন। প্রায় মাস বিভীষিকাময় সময়ে’র পরিসমাপ্তি’র দিন। লাখ লাখ বী’র মুক্তিযোদ্ধা’র ‘রক্তস্রোত, স্বামী-সন্তানহারা নারী’র অশ্রুধারা, দেশে’র শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদে’র হত্যা আ’র বীরাঙ্গনাদে’র সীমাহীন ত্যাগে’র বিনিময়ে মাসে’র যুদ্ধ শেষে অর্জিত হয়েছিল মহান এই বিজয়। ৫০ বছ’র আগে এই দিনে বিশ্বে’র মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে’র অভ্যুদয় বাঙালি জাতিকে এনে দিয়েছিল আত্মপরিচয়ে’র ঠিকানা। দিবসটি উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন।

দুই দিনে’র রাষ্ট্রীয় অনুষ্ঠান 

বিজয়ে’র সুবর্ণজয়ন্তী জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ থেকে জাতীয় সংসদ ভবনে’র দক্ষিণ প্লাজায়মহাবিজয়ে’র মহানায়কশীর্ষক দুই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা’র আয়োজন করা হয়েছে। মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজন করেছে। অনুষ্ঠানমালা’র প্রথম দিন আজ অনুষ্ঠান শুরু হবে বিকাল সাড়ে ৪টায় এবং শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র পরিচালনায় থাকবে সুবর্ণজয়ন্তী মুজিববর্ষে’র শপথ। সমৃদ্ধ বাংলাদেশ গড়া’র অঙ্গীকা’র নিয়ে জাতীয় পতাকা হাতে দেশে’র সর্বস্তরে’র মানুষ শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ ক’রবেন। আলোচনা পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সম্মানীয় অতিথি’র বক্তব্য রাখবেন ভা’রতে’র রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক এবং স্পিকা’র . শিরীন শা’রমিন চৌধুরী। অনুষ্ঠানে বঙ্গবন্ধু’র কনিষ্ঠ কন্যা শেখ রেহানা সম্মানীয় অতিথিকেমুজিব চি’রন্তনশ্রদ্ধা স্মা’রক প্রদান ক’রবেন বলে জানা গেছে।

আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধ বেদনায় স্ম’রণ ক’রছে দেশে’র বী’র সন্তানদে’র। সাভারে জাতীয় স্মৃতিসৌধে জনতা’র ঢল নামবে। রাজধানী ঢাকাসহ দেশে’র সব প্রান্তে মানুষ অংশ নিচ্ছে বিজয় দিবসে। আজ স’রকারি ছুটি’র দিন। সব স’রকারি, আধা-স’রকারি, স্বায়ত্তশাসিত বেস’রকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন স্থাপনাসমূহ আলোকসজ্জায় সাজানো হয়েছে।

জাতীয় পর্যায়ে বিজয় দিবসে’র কর্মসূচি’র মধ্যে ‘রয়েছেসূর্যোদয়ে’র সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভা’র জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ক’রবেন। এ’রপ’র মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী’র নেতৃত্বে উপস্থিত বী’রশ্রেষ্ঠ পরিবা’র, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা বী’র মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ ক’রবেন। বাংলাদেশে অবস্থান’রত বিদেশি কূটনীতিকবৃন্দ, মুক্তিযুদ্ধে মিত্রবাহিনী’র সদস্য হিসেবে অংশগ্রহণকারী আমন্ত্রিত সদস্যগণ, বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনসহ সর্বস্তরে’র জনগণ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহিদ বী’র মুক্তিযোদ্ধাদে’র প্রতি শ্রদ্ধা জানাবেন।

এছাড়া সকাল সাড়ে ১০টায় তেজগাঁও পুরাতন বিমানবন্দরে’র জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনী’র বর্ণাঢ্য কুচকাওয়াজ এবং বিভিন্ন মন্ত্রণালয়ে’র কার্যক্রমভিত্তিক যান্ত্রিক বহ’র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন সালাম গ্রহণ ক’রবেন। প্রধানমন্ত্রীও কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

বিজয় দিবস উপলক্ষেজাতি’র পিতা’র স্বপ্নে’র সোনা’র বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধে’র চেতনা ধা’রণ ডিজিটাল প্রযুক্তি’র সর্বোত্তম ব্যবহা’রশীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া মহানগ’র, জেলা উপজেলায় বী’র মুক্তিযোদ্ধা এবং শহিদ পরিবারে’র সদস্যদে’র সংবর্ধনা দেওয়া হবে। ডাক বিভাগ স্মা’রক ডাক টিকিট প্রকাশ ক’রবে। ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে দেশে’র শান্তি, সমৃদ্ধি অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া উপাসনা’র আয়োজন করা হবে এবং এতিমখানা, বৃদ্ধাশ্রম, হাসপাতাল, জেলখানা, শিশু বিকাশ কেন্দ্রসহ অনুরূপ প্রতিষ্ঠানসমূহে উন্নতমানে’র খাবা’র পরিবেশন করা হবে।

এদিন সোহরাওয়ার্দী উদ্যানে’র স্বাধীনতা স্তম্ভ এবং ভূগর্ভস্থ জাদুঘরে মুক্তিযুদ্ধে’র ইতিহাস ঐতিহ্যভিত্তিক প্রামাণ্যচিত্র পোস্টা’র প্রদর্শনী’র আয়োজন করা হবে। জেলা উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও দিবসে’র তাত্পর্য তুলে ধরে অনুরূপ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

আওয়ামী লীগে’র কর্মসূচি

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগে’র কর্মসূচি’র মধ্য ‘রয়েছে সূর্যোদয় ক্ষণে দলে’র কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন দেশব্যাপী সংগঠনে’র কার্যালয়ে জাতীয় পতাকা দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় সাভা’র জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন। ৮টায় ধানমন্ডি’র ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। বেলা ১১টায় টুঙ্গিপাড়ায় চি’রনিদ্রায় শায়িত জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র সমাধিতে শ্রদ্ধা নিবেদন ক’রবে আওয়ামী লীগে’র একটি প্রতিনিধিদল। এছাড়া ১৮ ডিসেম্ব’র দুপু’র ২টা ৩০ মিনিটে মহান মুক্তিযুদ্ধে বিজয়ে’র সুবর্ণজয়ন্তী উপলক্ষে আওয়ামী লীগে’র উদ্যোগে রাজধানী’র সোহরাওয়ার্দী উদ্যান থেকে ধানমন্ডি’র ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন পর্যন্ত বিজয় শোভাযাত্রা’র আয়োজন করা হয়েছে।

 

জাতীয় পার্টি-জেপি’র কর্মসূচি

জাতীয় পার্টি-জেপি’র চেয়া’রম্যান আনোয়া’র হোসেন মঞ্জু এমপি এবং দলে’র সাধা’রণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম বাংলাদেশে’র গৌ’রবময় মুক্তিযুদ্ধে’র বিজয়ে’র সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দেশবাসী জনগণ, বী’র মুক্তিযোদ্ধাদে’র আন্তরিক অভিনন্দন শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে তারা শ্রদ্ধা জানান ৩০ লাখ শহিদ নির্যাতিত মা বোনদে’র, যারা নিজে’র জীবন বাজি রেখে দেশমাতৃকা’র স্বাধীনতা অর্জনে’র সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। নেতৃদ্বয় স্ম’রণ করেন বিজয়ে’র মহানায়ক জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমান চা’র জাতীয় নেতাকে।

জেপি’র নেতৃদ্বয় বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা’র নেতৃত্বে আজ বাংলাদেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধন করেছে। কিন্তু এখনো দেশে সুশাসন প্রতিষ্ঠা, দুর্নীতি প্রতিরোধ, মানুষে-মানুষে বৈষম্য দূরীক’রণ এবং সাম্য মানবিক মূলবোধ প্রতিষ্ঠা ক’রতে অনেক দূ’র যেতে হবে। এবারে’র সুবর্ণজয়ন্তীতে এসব লক্ষ্য অর্জনে’র জন্য আমাদে’র শপথ গ্রহণ ক’রতে হবে, যাতে আগামী প্রজন্মে’র জন্য আমরা একটি উন্নত গণতান্ত্রিক অসাম্প্রদায়িক এবং মানবিক মর্যাদা সামাজিক ন্যায়বিচা’র সমৃদ্ধ বাংলাদেশ রেখে যেতে পারি।

মহান বিজয় দিবসে আজ সকাল ৬টায় দলে’র কেন্দ্রীয় কার্যালয়সহ জেপি’র সব কার্যালয়ে জাতীয় দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ৮টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ বী’র শহিদদে’র স্মৃতি’র প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top