উল্লাপাড়ার একজন সফল ও মানবিক ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ শওকাত ওসমান

S M Ashraful Azom
0

 : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়ন পরিষদের একজন সফল ও মানবিক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমান। 

উল্লাপাড়ার একজন সফল ও মানবিক ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ শওকাত ওসমান



 তার সততা, কঠোর পরিশ্রম, দুর্দশী নেতৃত্ব, সময় উপযোগী সিদ্ধান্ত  গ্রহণ এবং বাস্তবায়নে সমাজের অবহেলিত, অসহায়, দরিদ্রপীড়িত, শ্রমজীবী, দুস্থ ও সমাজের সুবিধা বঞ্চিত মানুষকে সামাজিক বেষ্টনীর মাধ্যমে সরকারের সকল সুযোগ-সুবিধার আওতায় এনেছেন। 

তিনি সততা ও স্বচ্ছতার সহিত বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতার কার্ড বিতরণ করে শতভাগ সুবিধা নিশ্চিত করেছেন নিজ এলাকার মানুষকে। তার বরাদ্দকৃত টিআর, কাবিখা, কাবিটা, কর্মসৃজন ও এলজিএসপি প্রকল্পগুলো দ্রুত পরিকল্পিতভাবে বাস্তবায়নের মাধ্যমে ইউনয়িনে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের সর্বাধিক উন্নয়ন করেছেন একের পর এক। 


বৈশ্বিক মহামারি করোনাকালীন সময়ে ইউনিয়নের প্রতিটি মানুষের মধ্যে খাবার ও চিকিৎসা সেবা পৌঁছে দিয়ে নিজ কর্মগুণে করোনা যোদ্ধা হিসেবে পরিচিতি লাভ করেছেন তিনি। দলমত নির্বিশেষে স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক কাজের মাধ্যমে একজন সফল ও মানবিক চেয়ারম্যান হিসেবে সমাজে খ্যাতি ছড়িয়ে পড়েছে ইঞ্জিনিয়ার শওকাত ওসমানের। উন্নয়ন এবং সৃজনশীল কর্মকান্ডের আলোকে বিভিন্ন সংস্থা ও সামাজিক সংগঠন সমুহ থেকে তিনি ৩৯ টি পদক পেয়েছেন।  


চেয়ারম্যান শওকাত ওসমানের রাজনীতির হাতেখড়ি ১৯৮৩ সালে পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট এর শাখা ছাত্রলীগের পতাকাতলের মধ্যদিয়ে। পরে তিনি ওই বছরেই কলেজ ছাত্র সংসদের এজিএস ও ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। ১৯৮৫ সালে পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ও ছাত্র সংসদের সহ সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়ে পাবনা ছাত্রলীগের জনপ্রিয় নেতা হিসেবে রাজনীতির হাল ধরেন এই তরুণ নেতা। পরে নিজ এলাকায় ১৯৮৮ সালে সলপ ইউনিয়ন আওয়ামী যুবলীগের প্রথম প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন এই নেতা। পরবর্তীতে উল্লাপাড়া উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক নির্বাচিত হন। ১৯৯০ সালে সলপ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ২০১৩ সাল থেকে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও কেন্দ্রীয় বঙ্গমাতা সাংস্কৃতি জোটের কার্য্য নিবাহী সদস্য পদে কাজ করে আসছেন। পর পর দু'বার আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী হয়ে ইউপি চেয়ারম্যান পদে নির্বাচিত হয়ে জনগণকে সফলভাবে সেবা প্রদান করে যাচ্ছেন। 


২০১৪ সালে বিএনপি-জামায়াত সহ দেশের গণতন্ত্র বিরোধী দলগুলোর বিরুদ্ধে  চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমানের নেতৃত্বে কঠোর আন্দোলন ও সংগ্রাম গড়ে ওঠে। আওয়ামী লীগের দলীয় নেতা-কর্মী নিয়ে তিনি সেই আন্দোলন সফলভাবে মোকাবেলা করেন।


২০১৬ সালে নবম ইউনয়িন পরিষদ নির্বাচনে শওকাত ওসমানকে নৌকা মার্কায় মনোনয়ন দেয় বাংলাদেশ আওয়ামী লীগ। নৌকা প্রতীক নিয়ে ভোটের মাঠে নিরষ্কুশ বিজয় অর্জন করে জীবনে প্রথমবারের মতো চেয়ারম্যান পদে নির্বাচিত হন শওকাত। দায়িত্ব গ্রহণের পর মাত্র কিছু দিনের মধ্যে মানবিক চেয়ারম্যান হিসেবে জনগণের মাঝে পরিচিতি লাভ করেন তিনি। 


ইউনিয়নের তৃণমূল জনগণের সাথে কথা বলে জানা যায়, শুরু থেকেই সততা, নিষ্ঠা  ও স্বচ্ছতার কাছে তিনি ছিলেন আপষহীন এক নেতা এবং জনপ্রতিনিধি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুর্নীতি দমনে জিরো ট্রলারেন্সে নীতি বাস্তবায়নে তিনি ছিলেন কঠোর অবস্থানে। সাহসিকতার সাথে দুর করেছেন অনিয়ম, দুর্নীতি, চাঁদাবাজি ও মাদক। প্রতিটি গ্রামের অসহায় ও দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে তালিকা তৈরি করে সরকারের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করেছেন অসহায় জনগনের মাঝে। 


বৈশ্বিক মহামারি করোনাকালে জীবনের ঝুকি নিয়ে দুস্থদের বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছেন চাল, ডাল, তেল, আলু সহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী। গিযেছেন করোনা আক্রান্ত রোগীর বাড়িতেও। তাদের শারীরিক অবস্থার খোঁজ খবর নেয়া ও চিকিৎসা সেবা নিশ্চিত করেছেন সাধ্যমতে। দিয়েছেন নগদ অর্থ সুবিধা। মানবকি এসব কর্মকান্ডের মধ্যদিয়ে পরিচিতি লাভ করেছেন মানবিক চেয়ারম্যান হিসেবে। স্থানীয় জন সাধারণ,  ভোটার ও সচেতন মানুষ চেয়ারম্যান শওকাত ওসমানকে আগামীতে দেখতে চায় আরো উন্নত পদ-পদবিতে। 


এ বিষয়ে জানতে চাইলে সলপ ইউনয়িন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমান বলেন, সততা ও নিষ্ঠার সাথে মানুষরে সেবা করার জন্য চেষ্টা করে যাচ্ছি। সব সময় চেষ্টা করেছি অসহায় ও অবহেলিত মানুষের পাশে থাকার এবং সহযোগিতা করার। 


তিনি আরও বলেন, যে বিশ্বাস ও আস্থা রেখে বাংলাদশে আওয়ামী লীগ ইউনয়িন পরিষদ নির্বাচনে আমাকে নৌকার মনোনয়ন দিয়েছিলেন। সেই বিশ্বাস আর আস্থা রেখে জনগণকে সার্বক্ষণিক সেবা দিয়ে যাচ্ছি। 



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top