ঘাটাইলে বোরো রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

S M Ashraful Azom
0

 : সরিষা, সবজি ,রোপা আমন ধান আবাদ শেষ হতে না হতেই টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ১৪টি ইউনিয়নে কৃষক ঝুকে পরেছে বোরো চাষে। সঠিক সময়ে পার্শ্ববর্তী উপজেলা মধুপুর থেকে উন্নত জাতের ধান বীজ সংগ্রহ করে বীজ তলা তেরী করে চারা রোপন করেন।

ঘাটাইলে বোরো রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা



 তারা সকাল থেকে বিকাল পর্যন্ত ব্যস্ত সময় পার করছে।ঘাট্ইাল মোমরেজ গলগন্ডা গ্রামের কৃষক শাহজালাল জানান আমারা উন্নত জাতের ধান বীজ সংগ্রহ করে আমরা সেচ দিয়ে রোপন করছি। এবার আমাদের যাতে বিঘা প্রতি ২০মন ধান উৎপাদন হয় সে লক্ষ নিয়ে কাজ করছি।তবে ধানের আগাছা তোলার পর ধান গান একটু দুর্বল হয়ে পড়লে সে ক্ষেত্রে ভিটামিন ব্যবহার করতে হয়। আমাদের যদি মাইটা সার, এবং ভিটামিন সহজে সংগ্রহ করা যেতো তাহলে ফলন বেশী ভালো হতো । তবে কিছু কিছু জায়গায় ধান উৎপাদন কম হয়।


গ্রামে কোন কৃষি কর্মকর্তা আসে কিনা জানতে চাইলে শাহজালাল জানান আমাদের কেউ কোন কিছু বলেনি। উপজেলার ১৪টি উইনিয়নে কম বেশী ধান আবাদ হয় তবে জামুরিয়া, আনেহলা, দিঘলকান্দি, দিগর, দেউলাবাড়ী ইউনিয়ন, ২নং ঘাটাইল ইউনিয়নে বেশী বোরো ধান আবাদ হয়ে থাকে।


প্রধান মন্ত্রী ঘোষনায় বলা হয়েছে কোন আবাদীূ জমি যাতে খালি না থাকে সে লক্ষ নিয়ে কাজ করছে বলে খোজ নিয়ে জানা যায়।


ঘটাইল উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় গত বছর উপজেলায় ২১১৭০ হেক্টোর জমিতে বোরো ধান আবাদ করা হয়। তবে এখন পর্যন্ত ২২৭০ হেক্টোর আমার প্রতিবেদন পেয়েছি।


তবে আমার চলতি বছরে ২১১৭০ হেক্টোর জমিতে বোরো আবাদ করার লক্ষে কাজ করে যাচ্ছি।


এ বিষয়ে ঘাটাইল উপজেলা কৃষি অফিসার দিলশাদ জাহান মুঠো ফোনে জানান চলতি বছওে যে লক্ষ মাত্রা নিয়ে কাজ কওে যাচ্ছি সে জন্য কৃষকদের যে ধরনের সহযোগিতা করা আমরা করে যাচ্ছি।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top