বকশীগঞ্জে পাউবোর নাম ভাঙিয়ে সরকারি বিলের মাটি বিক্রি!

S M Ashraful Azom
0

 : জামালপুরের বকশীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙিয়ে সরকারি বিল থেকে ভেকু মেশিন বসিয়ে অবৈধ মাটি কেটে বিক্রির অভিযোগ উঠেছে। এতে প্রতিদিন দেড় থেকে দুই লাখ টাকার মাটি বিক্রি করা হচ্ছে। স্থানীয় এলাকাবাসী বাঁধা দিলে উল্টো তাদের দেওয়া হচ্ছে হুমকি ধামকি।

বকশীগঞ্জে পাউবোর নাম ভাঙিয়ে সরকারি বিলের মাটি বিক্রি!



 খোঁজ নিয়ে জানা যায়, বকশীগঞ্জ উপজেলার নিলাখিয়া ইউনিয়নে ৩৩ একর জুড়ে কুকড়া বিলটি প্রতি বছরই জেলা প্রশাসন কর্তৃক ইজারা দেওয়া দেয়। গত কয়েক বছরের বন্যায় এই বিলের পাড় বিধ্বস্ত হয়ে গেছে। 

জামালপুর জেলা প্রশাসনের কাছ থেকে বকশীগঞ্জ উপজেলার নিলাখিয়া মৎস্যজীবী সমবায় সমিতি ৩ বছরের জন্য ইজারা নিয়েছেন।


কিন্তু গত দুই মাস ধরে পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙ্গিয়ে সরকারি এই কুকড়া বিলে অবৈধভাবে বালু উত্তোলনের মহাৎসব চলছে । বালু উত্তোলনের পাশাপাশি ভেকু মেশিন বসিয়ে রাত দিন বিলের মাটি কেটে বিক্রি করছে একটি মহল।

শনিবার (১৮ মার্চ) দুপুরে সরজমিনে দেখা যায়, কুকড়া বিলে ৬টি ভেকু মেশিন মাটি কেটে নেওয়া সহ ও ২টি ড্রেজার বসিয়ে চলছে বালু উত্তোলন করা হচ্ছে। ভেকু মেশিনের মাটি ৭০ থেকে ৮০ টি মাহিন্দ্র ট্রাকে করে বিভিন্ন ইটভাটায় সরবরাহ করা হয়।


এছাড়াও ড্রেজারের বালু গুলো বিভিন্ন বসতবাড়ী, পুকুর ভরাটের কাজে ব্যবহার করতে নিয়ে যাওয়া হয়। প্রতিটি গাড়ির বালু ১২শ টাকা করে বিক্রি করা হয়। 


বালু উত্তোলন ও মাটি কেটে নেওয়ার ফলে পাশ্ববর্তী কৃষি জমিগুলো রয়েছে হুমকির মুখে পড়েছে। 

স্থানীয় বাসিন্দা কমল মিয়া জানান, বালু উত্তোলনকারীরা দীর্ঘদিন যাবত এসব মাটি উত্তোলন করে আসছে। আমরা প্রতিবাদ করলে আমাদের নামে মামলা দেওয়ার হুমকি দেয়। 


বিষয়টি জানতে চাইলে বালু উত্তোলনকারী আব্দুর রহিম জানান, পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে যুবলীগ নেতা নজরুল ইসলামের সহযোগিতায় আমরা বালু উত্তোলন করে থাকি।


যুবলীগ নেতা নজরুল ইসলাম জানান, জামালপুর পাউবোর নলেজে দিয়েই আমরা এখান থেকে বালু উত্তোলন করি, বালু তুললে আপনাদের (সাংবাদিকদের) সমস্যা কি।


জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম জানান, বকশীগঞ্জের কুকড়া বিলে পানি উন্নয়ন বোর্ডের কোন প্রকল্প নেই। যারা বালু উত্তোলন করছেন তারা সম্পূর্ণ অবৈধভাবে এ কাজটি করছেন।


এ বিষয়ে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় জানান, বিষয়টি বকশীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) কে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top