নিজেই তৈরি করুন টি-ব্যাগ

Unknown
1
শীতকালে একটু ঘন ঘন চা-কফি পান করেন অনেকেই। চা ভালোবাসেন এমন মানুষ জানেন, টি ব্যাগ কেনার চাইতে খোলা চাপাতা কেনাটা অনেক সাশ্রয়। বাজার থেকে টি ব্যাগ না কিনে আপনি নিজেই যদি তৈরি করে নিতে পারেন টি ব্যাগ, তাহলে কেমন হয়? আর এসব টি ব্যাগের চায়ে আপনি যোগ করে নিতে পারেন নিজের পছন্দসই ফ্লেভার! আসুন, দেখে নেই নিজের মনের মতো টি ব্যাগ তৈরির প্রণালীটি।
 
প্রয়োজনীয় উপকরণ
 -   এক কাপ চাপাতা
-   ছোট বোল
-   কফি ফিল্টার/ফিল্টার পেপার (আপনি যদি কাগজের টি ব্যাগ তৈরি করতে চান)
-   পাতলা সুতি অথবা মসলিন কাপড় (যদি কাপড়ের টি ব্যাগ তৈরি করতে চান)
-   নিজের পছন্দমতো শুকনো মশলা যেমন দারুচিনি, লবঙ্গ, শুকনো আদা, রোজমেরি, পুদিনা পাতা, তুলসি পাতা, থাই গ্রাস ইত্যাদি
-   লেবু অথবা কমলার খোসা, গ্রেট করা
-   সুই-সুতো
-   কাঁচি
-   স্ট্যাপলার
-   একটু শক্ত রঙ্গিন কাগজ এবং কলম
-   শক্ত সুতো
 প্রস্তুত প্রণালী
 ১) একদম সাধারণ চায়ের টি ব্যাগ তৈরি করতে পারেন অথবা চাপাতার সঙ্গে মশলা এবং লেবুর খোসা কুচি মিশিয়ে দারুণ ফ্লেভারের চা তৈরি করতে পারেন। বোলে চাপাতা নিয়ে এর সঙ্গে মশলা এবং লেবুর খোসা মিশিয়ে নিন ভালো করে।
২) ফিল্টার পেপার বা কফি ফিল্টার ভাঁজ করে কেটে নিন ছবির মতো করে। এর ভেতরে এক চা চামচ চাপাতা দিয়ে ভাঁজ করে বন্ধ করে নিন। ভাজের ভেতরে এক টুকরো সুতো দিয়ে স্ট্যাপল করে নিন। ইচ্ছে হলে সেলাই করেও বন্ধ করে নিতে পারেন।  
৩) কাপড়ের টি ব্যাগ তৈরি করতে চাইলে পাতলা কাপড়কে চৌকো করে সেলাই করে নিন, একটা দিক খোলা রাখুন। এদিক দিয়ে চা ভেতরে ঢুকিয়ে ভাঁজ করুন এবং সেলাই করে বন্ধ করে দিন। এই টি ব্যাগের সঙ্গে সেলাই করে আটকে দিন শক্ত সুতো। অথবা ইচ্ছে হলে ছোট্ট বটুয়ার মতো টি-ব্যাগও তৈরি করে নিতে পারেন, এর ভেতরে চাপাতা ভরে বার বার ব্যবহার করা যাবে।
৪) রঙ্গিন কাগজ থেকে একটা টুকরো কেটে নিন এবং চায়ের ফ্লেভারের নাম লিখে এটা আটকে দিন সুতোর অপর প্রান্তে। ইচ্ছে হলে ছোট বোতাম, কড়ি, পুঁতিও ব্যবহার করতে পারেন।
 
ব্যাস, তৈরি হয়ে গেলো দারুণ ঘরোয়া টি ব্যাগ। একটি বাক্সে রেখে নিজে ব্যবহার করতে পারেন অথবা উপহারও দিতে পারেন।
সর্তকতা
-   কাপড়ের টি ব্যাগ তৈরির জন্য একদম সাদা, মাড় এবং ব্লিচ ছাড়া কাপড় ও সুতো ব্যবহার করবেন।
-   কাগজের টি ব্যাগ তৈরির জন্য ফিল্টার পেপার বা কফি ফিল্টার না পেলে অন্য কোনো কাগজ ব্যবহার করবেন না। বিশেষ করে পেপার ন্যাপকিন বা পেপার টাওয়েল ব্যবহার করবেন না। এগুলোতে কেমিকেল থাকে যা আপনার জন্য মোটেই ভালো নয়।
ট্যাগস

Post a Comment

1Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top