SebaBanner

আজ*

হোম
আজ মাঠে নামছে ওয়ার্নারকে ছাড়া সাকিবরা

আজ মাঠে নামছে ওয়ার্নারকে ছাড়া সাকিবরা
সেবা ডেস্ক: -আইপিএলে আজ প্রথম ম্যাচে মাঠে নামবে সাকিব আল হাসানের সানরাইজার্স হায়দরাবাদ। তাদের প্রতিপক্ষ রয়্যেল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হবে।

এই লিগে দীর্ঘ সময় কলকাতা নাইটরাইডার্সের হয়ে খেলেছেন সাকিব। প্রথমবার হায়দরাবাদের হয়ে খেলবেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। এবার কিছুটা বিপদের মধ্যেই পড়েছে তার দল। কারণ দলের অধিনায়ক অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার বল টেম্পারিং কাণ্ডের জন্য নিষিদ্ধ হয়েছেন। ফলে খেলতে পারছেন না আইপিএল।

এখন নতুন অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে কেন উইলিয়ামসনকে। এই তালিকায় সাকিবকেও রাখা হয়েছিল। শেষ পর্যন্ত তা হয়নি। তবে ওয়ার্নার না থাকায় সাকিবের ভূমিকা বেড়ে যাবে দলে। দলের কর্মকর্তারা বাংলাদেশ দলের টি-২০ অধিনায়ককেও অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্বে রাখবেন, এমনটাই ধারণা করা হচ্ছে।

দলে এখনো যারা রয়েছেন তারা চেষ্টা করবেন ওয়ার্নারের দুর্বলতা পুষিয়ে দেয়ার। কিন্তু ওই অস্ট্রেলিয়ান ব্যাট হাতে যেমন অসাধারণ তেমনি অধিনায়ক হিসেবেও দারুণ। সব মিলিয়ে কেপটাউনের ওই ঘটনায় কিছুটা হলেও বিচলিত হয়ে যায় দলটি।

দলে রয়েছেন ভারতের তুখোড় ওপেনার শেখর ধাওয়ান, মানিষ পান্ডে, ইউসুফ পাঠান, ভুবনেশ্বর কুমারদের সাথে সাকিব, উইলিয়ামসন ছাড়াও অ্যালেক্স হেলস, কর্লোস ব্রেটওয়েট, রশিদ খান, মোহাম্মাদ নবি প্রমুখ।

নতুন দল নিয়ে উচ্ছ্বসিত সাকিব
কেকেআরে ছিলেন দীর্ঘদিন। এবার নাম লেখিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে। নতুন দল নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশের টি-২০ দলের ক্যাপ্টেন সাকিব আল হাসান। আইপিএলের ১১তম আসরে সানরাইজার্স হায়দরাবাদে দলগতভাবে ভালো করবে মনে করছেন তিনি।

আইপিএলের ক্যারিয়ারে এবারই প্রথম হায়দরাবাদের হয়ে খেলবেন সাকিব। ২০১১ থেকে গত আসর পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন তিনি। এবার নতুন দলের ক্যাম্পে যোগদান করে অনুশীলনের ফাঁকে সানরাইজার্স হায়দরাবাদের ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় আসন্ন আইপিএল নিয়ে কথা বলেন সাকিব।

তিনি বলেন, ‘দল হিসেবে খেলতে পারলে আমরা ভালো করব। আমাদের দলটি বেশ ভারসাম্যপূর্ণ।’
২০১১ সাল থেকে আইপিএলে খেলছেন সাকিব। কলকাতা নাইট রাইডার্সের হয়ে পাঁচটি আসরে অংশ নেন তিনি। ব্যাট-বল হাতে নিজের সেরাটা দিয়ে সুনামও কুড়িয়েছেন সাকিব। আইপিএলে কলকাতার হয়ে ছয় মওসুমে ৪৩ ম্যাচ খেলেছেন তিনি।

ব্যাট হাতে ৩২ ইনিংসে দুটি হাফ-সেঞ্চুরিতে ৪৯৮ রান ও বল হাতে ৪৩ উইকেট নিয়েছেন সাকিব। তবে আইপিএলের এগারোতম আসরের জন্য সাকিবকে ছেড়ে দেয় কলকাতা। তাই গেল জানুয়ারিতে অনুষ্ঠিত নিলামে সাকিবকে ২ কোটি রুপিতে কিনে নেয় হায়দরাবাদ।

আইপিএলে নিজের ক্যারিয়ারে এবার দ্বিতীয় কোনো দলের হয়ে মাঠে নামবেন সাকিব। ইতোমধ্যে দলের সাথে যোগ দিয়েছেন এবং অনুশীলনও করেছেন। অনুশীলনের ফাঁকে দল ও আইপিএল নিয়ে কথা বলেছেন সাকিব। নিজের দল হায়দরাবাদ নিয়ে আশাবাদী সাকিব, ‘আশা করছি সমর্থকেরা এবারও আমাদের দলকে সমর্থন করবে এবং আমাদের সাহস জোগাবে।

আমাদের দলটা অনেক ভালো এবং ভারসাম্যপূর্ণ। আশা করি ভালো ফল করতে পারব।’
হায়দরাবাদের ক্যাম্পে অনুশীলন করে নিজের আত্মবিশ্বাসও বাড়িয়ে নিয়েছেন বলে জানান সাকিব, ‘অনুশীলন খুবই ভালো হয়েছে।

তবে অনুশীলনের আগে কিছুটা চিন্তায় ছিলাম। অনুশীলনের পর আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। এই আত্মবিশ্বাস শুরু থেকেই টুর্নামেন্টে কাজে লাগাতে এবং ভালো পারফরম্যান্স করতে পারব।’
আজ থেকে শুরু হবে আইপিএলের একাদশ আসর।

 তবে ৯ এপ্রিল এবারের আসরে প্রথম মাঠে নামবে সাকিবের দল হায়দরাবাদ। নিজেদের মাঠে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হবে।

, , ,