তারেক রহমানের সঙ্গে সঙ্গে ঢাবি শিক্ষকের ফোনালাপ

Seba Hot News
তারেক রহমানের সঙ্গে  সঙ্গে ঢাবি শিক্ষকের ফোনালাপ
সেবা ডেস্ক: -কোটা সংস্কারের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষক সংগঠন সাদা দলকে সমর্থন দিতে বলেছেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে তারেক রহমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঢাবির প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদের সঙ্গে কথা বলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তারেক রহমান ও মামুন আহমেদের একটি অডিও রেকর্ড এখন ঘুরপাক খাচ্ছে। কোটা সংস্কার আন্দোলন নিয়ে তারেক রহমানের সঙ্গে ফোনালাপের বিষয়টি স্বীকার করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংসদ (জাসাস) সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মামুন আহমেদ।

 বৃহস্পতিবার (১২ এপ্রিল) দিবাগত রাতে এ সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক মামুন বলেন, ‘চলমান কোটা আন্দোলনে সাদা দলের অবস্থান জানতে চান তারেক রহমান। তখন আমি বলেছি, শিক্ষার্থীদের দাবির প্রতি আমরা নৈতিক সমর্থন জানাই। সেই পরিপ্রেক্ষিতে আমরা একটি বিবৃতি দিই। বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই যেভাবে নৈতিক সমর্থন দিয়েছে আমরাও সেভাবে দিয়েছি’।

 সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে কোটা সংস্কারের আন্দোলনে সমর্থন জানানো হয়। বিবৃতিতে সাদার দলের শিক্ষক সংগঠনটি কোটা সংস্কারের আন্দোলনকে ন্যায়সঙ্গত দাবি বলে উল্লেখ করে।

তারেক রহমান: হ্যালো, জি আসসালামু আলাইকুম জি মামুন সাহেব বলছেন? আমার নাম তারেক রহমান। আসসালামু আলাইকুম, ভালো আছেন?
ড. মামুন আহমেদ: আসসালামু আলাইকুম, জি আমি ভালো আছি। আপনি ভালো আছেন?
তারেক রহমান: আছি আলহামদুলিল্লাহ মোটামুটি।

ড. মামুন আহমেদ: আপনার শরীর কেমন?
তারেক রহমান : শরীরও আছে মোটামুটি। আমি ফোন করলাম এই যে ছেলেরা যে এই কোটা বাতিলের জন্য বা সংস্কারের জন্য যে আন্দোলনটা করছে…।দাবিটা তো সঠিক। দেশের অধিকাংশ ছাত্রছাত্রী যারা মেধাবী বলে স্বীকৃত তারা অধিকাংশই তো মনে হয় এটার সঙ্গেই আছে তাই না। এবং আমার মনে হয় সাধারণ মানুষও আছে।

 কারণ এই কোটা পদ্ধতিটাকে গত কয়েক বছরে বলা যায় আওয়ামী লীগ নষ্ট করে দিয়েছে। আমার মনে হয় এই দাবিটা ন্যায্য দাবি। তো এখান থেকে আপনারা যারা আছেন সাদা দলের বিশেষ করে আমাদের মনা যারা তারা এটাকে একটু সাজিয়ে ঠিক করে এদেরকে একটু সাপোর্ট দিলে হয় না।
ড. মামুন আহমেদ: আমার ব্যক্তিগত ধারণা যে সাপোর্টটা দেওয়া প্রয়োজন।
তারেক রহমান: প্রয়োজন?

ড. মামুন আহমেদ: হ্যাঁ প্রয়োজন। সাজিয়ে ঠিক ভাবেই সেটা করা প্রয়োজন। তবে সাজিয়ে করাটা বিভিন্ন কারণে সম্ভব হয় নাই। তবে এখন পরিস্থিতি এমন হয়েছে যে আসলে সাজিয়ে করার সময় হয়ে এসেছে। আমি শিওর যে আপনি বলাতে এটা আরো বেশি ভাল হবে নিশ্চয়। নিশ্চয় আমরা সেটা করব।

তারেক রহমান: তাহলে আপনাদেরকে তো দায়িত্ব নিতে হবে। দায়িত্ব নিয়ে তো এই জিনিসটা করতে হবে। তো আপনি একটু এগিয়ে আসেন তাহলে। আপনি একটু কথা বলেন সবার সঙ্গে তাহলে। যারা এখানে আছেন তাদের সবার সঙ্গে কথা বলে জিনিসটাকে একটু সাজিয়ে নিন। আমি আর দুই-একজনকে বলছি। আমি আর দুই-একজনের সঙ্গে কথা বলছি। আপনি একটু আপনার অবস্থান থেকে একটা ভূমিকা রাখেন। একটা ভূমিকা নেন আপনারা।
ড. মামুন আহমেদ: অবশ্যই।

তারেক রহমান: এই নম্বরটা সংরক্ষণ করে রাখেন। আপনি আপডেটটা তাহলে এই নম্বরে দিতে পারবেন। এটা আমার নম্বর। অন্য কোনো বিষয়ে প্রয়োজন হলেও আমার সঙ্গে আলাপ করতে পারবেন।

ড. মামুন আহমেদ: আমি তো বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য। আর আমি শিক্ষক কেন্দ্রীয় কমিটির সভাপতি। আপনি বোধহয় জানেন। দোয়া করবেন আমাদের জন্য। বিভিন্ন প্রয়োজনে আমি যোগাযোগ করব আপনার সঙ্গে।

তারেক রহমান: আপনিও দোয়া করবেন। আপনার কাছ থেকে ভাল পাওয়ার আশা রাখছি।
ড. মামুন আহমেদ: ওকে জি অবশ্যই
তারেক রহমান: আগামীকাল একটা আপডেট আমি আশা করছি।
ড. মামুন আহমেদ: ওকে ওকে জি। আসসালামু আলাইকুম
তারেক রহমান: আসসালামু আলাইকুম।

মূলত ঢাবি শিক্ষকের সঙ্গে আঁতাত করে কোটা ইস্যুকে কেন্দ্র করে বড় ধরণের নাশকতার পরিকল্পনা করেছিল তারেক জিয়া। কিন্তু অডিও ফাঁস হয়ে যাওয়ায় সকল পরিকল্পনা ভেস্তে যায় তারেকের।
চলমান আন্দোলনের ভিতর তারেকের এই ফোনকল নতুন রাজনৈতিক মেরুকরণ ঘটায় কিনা, সেটাই দেখার বিষয়।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top