ভাঙ্গন নিশ্চিত: বিএনপির কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তন আনছেন তারেক জিয়া

ভাঙ্গন নিশ্চিত: বিএনপির কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তন আনছেন তারেক জিয়া

সেবা ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এখন কঠিন সময় অতিক্রম করছে। সৃষ্টির পর থেকে বিভিন্ন সময় নানা বাধা আসলেও দলটি বর্তমান পরিস্থিতির মতো এত সংকটের মধ্যে কখনও পড়েনি। বর্তমান সংকটকে রাজনৈতিকভাবে মোকাবেলা করার মতো নেতৃত্ব এখন বিএনপিতে নেই বলেই মনে হয়। প্রায় ১২ বছরের কাছাকাছি ক্ষমতার বাইরে থাকার ফলে বিভিন্ন দল ও নানা মতামতের রাজনৈতিক ব্যক্তিদের একত্রে রাখা এখন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

কারণ, এরা এসেছিলেন কিছু পাওয়া ও কিছু নেয়ার জন্য। বর্তমান বিএনপির অবস্থা দেখে এরা অনেকেই ইতিমধ্যেই কেটে পড়েছেন। বাকিরাও কেটে পড়ার চিন্তা ভাবনা করছেন। এ অবস্থায় বিএনপির কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন তারেক রহমান। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক রহমানের এমন সিদ্ধান্তই বিএনপি ভাঙনের জন্য যথেষ্ট।

এদিকে নিস্তেজ বিএনপিকে পুনরায় সতেজ করা কঠিন হয়ে দাঁড়িয়েছেl দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জেলে থাকাতে এখন অবস্থা আরও শোচনীয়। এমতাবস্থায় লন্ডনে অবস্থানরত তারেক রহমানের উপর বিএনপির নেতৃত্ব থাকলেও বিদেশে অবস্থানের কারণে তিনি কোনভাবেই দলকে সঠিকভাবে পরিচালনা করতে পারছেন নাl দীর্ঘদিন থেকে দেশের বাহিরে থাকাতে বিএনপির অভ্যন্তরীণ কোন্দল ও দেশের রাজনীতির বাস্তবতা থেকে তারেক রহমান অনেক দূরে। ফলে তাকে দলের অনেকের কথা ও মিডিয়ার উপর নির্ভর করে সিদ্ধান্ত নিতে হচ্ছে।

দলীয় একাধিক সূত্র মারফত জানা গেছে, তারেক রহমানের বিএনপির বর্তমান নেতৃত্বের প্রতি কোনো আস্থা নেইl কারণ বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন করার মতো অনেক ইস্যু থাকা সত্ত্বেও বিএনপির বর্তমান নেতৃত্ব কিছু করতে পারেননি। এরা নিজেদের গা বাঁচিয়ে শুধু মিডিয়ায় দলের প্রচার করে চলছেন। এমনকি বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করার পরও তারা তেমন কিছুই করতে পারেননি। দলটি এখন শুধু মিডিয়ার মধ্যেই সীমাবদ্ধ। এভাবে চলতে থাকলে বিএনপির ক্রমাগত ছোটো হয়ে আসার সম্ভবনা রয়েছে।

যার কারণে তারেক রহমান বিএনপির নেতৃত্বে শিগগিরি একটা পরিবর্তন আনতে চাইছেন। কারণ বিলম্ব না করে দলকে নুতন করে পুনর্গঠন করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

এ ধরনের পরিস্থিতে তারেক রহমান বর্তমান বয়স্ক নেতাদের সরিয়ে দিয়ে তরুণদের হাতে বিএনপির নেতৃত্ব দেওয়ার সম্ভবনা রয়েছে। কারণ অতীতে বিএনপির ডাকা আন্দোলনগুলোতে সিনিয়ার নেতাদের ভূমিকায় তারেক রহমান সন্তুষ্ট নন। অনেকের সাথে সরকারের আঁতাত রয়েছে বলে তিনি সন্দেহ করছেন।

এমতাবস্থায় রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, তারেক রহমান যদি কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তন আনেন তবে বেশ কিছু সমস্যায় পড়তে হবে বিএনপিকে।

১। বিএনপির নতুন নেতৃত্বের প্রতি অনাস্থা এনে বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা দল থেকে বের হয়ে আসতে পারেন।

২। জিয়ার আদর্শকে সামনে রেখে নুতন আরেকটি বিএনপি প্রতিষ্ঠা করা হতে পারে।

৩। খালেদা তারেক বিহীন বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করে সংসদে বিরোধী দলের ভূমিকায় আসার চেষ্টা করতে পারেl

৪। আওয়ামী লীগ ও ভারত বিরোধীরা নতুন একটি জোট গঠন করতে পারে।

ফলে ছন্নছাড়া অবস্থার মুখোমুখি হতে হবে বিএনপিকে। জানা গেছে, তারেকের সিদ্ধান্ত স্পষ্ট, কেন্দ্রীয় কমিটিতে পরিবর্তন আসছে অচিরেই।


,
themeforestthemeforest