ব্যয়ামের সময় নির্ধারন করা খুবই গুরুত্বপূর্ন

ব্যয়ামের সময় নির্ধারন করা খুবই গুরুত্বপূর্ন

সেবা ডেস্ক: মানব শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে স্বাস্থ্যসম্মত খাবার-দাবার গ্রহণের পাশাপাশি দরকার নিয়মিত ব্যয়াম ও  শরীরচর্চার। নিয়মিত শরীরচর্চার অভ্যাস শরীরকে মেদজনিত সমস্যা থেকে দূরে রাখে। তাই স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত শরীরচর্চা খুবই গরুত্বপূর্ন।

তবে আজকাল কর্মব্যস্ত মানুষের জীবনে শরীরচর্চা করার সময় নিয়ে পড়তে হয় খুবই বিপদে। অনেকেরই ইচ্ছা থাকা সত্ত্বেও সময় করে উঠতে পারেন না। আবার যখন সময় পান তখন ব্যায়াম করা ঠিক হবে কিনা তা বুঝে উঠতে পারেন না।

এই বিষয়ে কিছু পরামর্শ হলো: ব্যায়াম বা শরীরচর্চার জন্য সর্বোত্তম সময় হলো ভোরবেলা। ঘুম থেকে উঠে হালকা জগিং কিংবা ব্যায়াম শরীরকে ফুরফুরে ও উদ্যমী করে। এতে সারাদিন কর্মক্ষেত্রেও বাড়তি শক্তি ও মনোযোগ পাওয়া যায়।

এছাড়া বিকেল বা সন্ধ্যার সময় ব্যায়াম করা যেতে পারে। যেহেতু ব্যায়াম করলে ক্যালরি খরচ হয় এবং ঘাম হয় তাই স্বাভাবিক তাপমাত্রার সময় ব্যায়াম করা ভালো। দুপুর কিংবা গরম আবহাওয়ায় ব্যায়াম করলে সহজেই ক্লান্তি আসতে পারে।

রাতে ঘুমের আগে হালকা ব্যায়াম দ্রুত ঘুম আসতে সাহায্য করে। এতে অনিদ্রার হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

ব্যায়ামের সময় হালকা খাবার গ্রহণ করা ভালো। যেমন: বিস্কুট, ফল কিংবা জুস।ব্যায়ামের পাশাপাশি সুষম খাবার গ্রহণ করা উচিত। তবে যেকোনো ডায়েট প্ল্যান করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।



, , ,
themeforestthemeforest

ছবি কথা বলে