দেশের দীর্ঘতম রেল রুট ঢাকা-পঞ্চগড় আন্ত:নগর ট্রেন সার্ভিস

দেশের দীর্ঘতম রেল রুট ঢাকা-পঞ্চগড় আন্ত:নগর ট্রেন সার্ভিস

হাসান বাপ্পি, ঠাকুরগাঁও প্রতিনিধি ॥ আগামী ১০ নভেম্বর ২০১৮ হতে ঢাকা-দিনাজপুর রুটের আন্তঃনগর ট্রেন দুটি ঠাকুরগাঁও হয়ে পঞ্চগড় পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রনালয়।

গত ২৩ অক্টোবর রেলের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক বরাবর পাঠানো রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন বিভাগের উপপরিচালক খালিদুন নেছা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,  “ঢাকা-দিনাজপুরের মধ্যে চলাচলকারী দ্রুতযান এক্সপ্রেস এবং একতা এক্সপ্রেস ট্রেন একই ধরনের কোচ, কম্পোজিশনে লাল-সবুজ রঙে ইন্দোনেশিয়ান কোচ দিয়ে পরিচালনা করা হবে। ট্রেনগুলো তিনটি রেক দিয়ে চালানো হবে। এতে কোনো সাপ্তাহিক বন্ধ থাকবে না।”  খবরটিতে এ দু জেলার সাধারন মানুষের দীর্ঘদিনে দাবী ও প্রত্যাশা পূরণ হওয়ায় মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে জেলার সর্বস্তরের মানুষ।

সরাসরি ঠাকুরগাঁও-ঢাকা রেলপথে আন্তঃনগর ট্রেন চালুর দাবি ছিল দীর্ঘদিনের। ২০১০ সালে ৯৮২ কোটি টাকা নির্মাণ খরচে পঞ্চগড় থেকে ঠাকুরগাঁওয়ের ভোমরাদহ পর্যন্ত অবকাঠামো স্থাপনে দীর্ঘসূত্রতা পেরিয়ে ছয় বছরের মাথায় এই কাজ শেষ হয় । কাজ শেষ হবার পরও আন্তনগর ট্রেন চালু না হওয়ায় বিভিন্ন সময়ে আন্দোলন সংগ্রাম করেছেন এলাকার মানুষ । ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত ৫০৭ কিলোমিটার দূরত্বের বাংলাদেশ রেলওয়ের সবচেয়ে দীর্ঘ এই রুটে ট্রেন চলাচলের খবরে প্রচন্ড উচ্ছসিত এলাকাবাসী। ক্ষন গণনা শুরু হয়েছে আগামী ১০ নভেম্বরকে কেন্দ্র করে।

country's longest railway route is Dhaka-Panchagarh Inter-city Train

এর আগে গত বছরের জুলাই মাসে পঞ্চগড়ে গিয়ে শাটল ট্রেন  উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক। এরপরও আন্তঃনগর ট্রেন চালু না হওয়ায়  বিভিন্ন কর্মসূচি পালন করে সাধারণ মানুষ।
তবে গত ২৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠাকুরগাঁওয়ে এসে আন্তঃনগর ট্রেন চালুর ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন। তার আশ্বাসের প্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-পঞ্চগড়-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু হচ্ছে। এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক  বলেন, “এ এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি এই রুটে আন্তঃনগর ট্রেন চালু করা। ওই দুটি জেলা থেকে যারা ঢাকা আসতে হলে দিনাজপুর এসে ট্রেনে চড়তে হয়, তাদের জন্য টিকেট কাটা একটু কষ্টসাধ্য এজন্য তাদের দাবি ছিল দীর্ঘদিনের।”

নতুন সময়সূচি অনুযায়ী, একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে সকাল ১০টায় ছেড়ে রাত আটটা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। রাত নয়টায় পঞ্চগড় থেকে ছেড়ে সকাল আটটায় ঢাকা পৌঁছাবে।

দ্রুতযান ঢাকা থেকে ছাড়বে রাত আটটায় এবং  সকাল ৬টা ৩৫ মিনিটে সেটি পঞ্চগড়ে পৌঁছুবে। আবার সাতটা বিশ মিনিটে পঞ্চগড় থেকে ছেড়ে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ঢাকা পৌছাবে।


⇘সংবাদদাতা: হাসান বাপ্পি

,

0 comments

Comments Please

themeforestthemeforest

ছবি কথা বলে