আশ্চর্য এই মাছের দেহ সাপের মতো হলেও দাঁত মানুষের মতো

S M Ashraful Azom
0
আশ্চর্য এই মাছের দেহ সাপের মতো হলেও দাঁত মানুষের মতো
সেবা ডেস্ক: ধান ক্ষেতে কৃষি কাজ করতে গিয়ে মা’রিয়া জুলিয়া কান্দোত্তি নামের এক কৃষক মহিলা অস্বাভাবিক এক প্রাণীর দেখা পান। সাপের মতো চেহারার ওই প্রাণীটির চামড়া অস্বাভাবিক রকমের কোঁচকানো। আর এর দাঁতগুলো ঠিক মানুষের দাঁতের মতো।

প্রথমে সাপ ভেবেই ভুল করেছিলেন মা’রিয়া জুলিয়া কান্দোত্তি। কিন্তু তার পরে প্রাণীটিকে খুঁটিয়ে দেখে তিনি বুঝতে পারেন, এমন জীব তিনি কখনও দেখেননি। সঙ্গে সঙ্গে তার ছবি তোলেন মা'রিয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ইয়াহু নিউজ ইউকে’তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে আর্জেন্টিনার উত্তর-পূর্বাঞ্চলের সান্তাফে প্রদেশের সান জেভিয়ার শহরের কাছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে মা’রিয়া জানান, নিকটবর্তী নদী থেকে প্রাণীটি ধানক্ষেতে চলে এসেছিল। সেটি যে ঠিক কী, তা তিনি জানেন না। তবে প্রাণীটিকে দেখে যে তার রীতিমতো ভয় করছিল, সে কথা তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টে লেখেন।

বিশেষজ্ঞরা মা’রিয়ার পোস্টটি দেখে জানান, প্রাণীটি সাপ নয়। এটি এক রকমের মাছ। যার নাম ‘সাউথ আমেরিকান লাংফিশ’। এর বৈজ্ঞানিক নাম ‘এপিডোসাইরেন প্যারাডক্সা’। এই মাছ সরাসরি বাতাস থেকে শ্বাস-প্রশ্বাস নিতে পারে। কাদাজল কিংবা কম স্রোতের পানিতে এদের পাওয়া যায়।

পাবলো স্কারাবোত্তি নামের এক বিজ্ঞানী জানিয়েছেন, এই মাছ আমেরিকান মাড ফিশ নামেও পরিচিত। দক্ষিণ আমেরিকাতেই এদের দেখা যায়। তার মতে, এই মাছ কাদা দিয়ে এক রকমের গুহা তৈরি করে তার মধ্যে দুই-তিন বছর কাটিয়ে দিতে পারে। এদের দাঁত খুবই শক্ত। কাঁকড়া ও শামুক এদের প্রধান খাদ্য। দাঁত দিয়ে তারা কাঁকড়া বা শামুকের শক্ত খোলা ভেঙে ফেলতে পারে। এদের মূল আবাস আমাজন নদে। তবে দক্ষিণ আমেরিকার অন্যান্য নদীতেও এদের দেখা মেলে কখনো কখনো।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top