যমুনার পানি বৃদ্ধি ও অতিবর্ষণে তলিয়ে গেছে পাকা ধান

S M Ashraful Azom
0
যমুনার পানি বৃদ্ধি ও অতিবর্ষণে তলিয়ে গেছে পাকা ধান
কাজিপুর প্রতিনিধি: গত দুইদিনের অতিবর্ষণ ও যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় সিরাজগঞ্জের কাজিপুরে তলিয়ে গেছে প্রায় আড়াইশ বিঘা জমির পাকা ধান। এর আগে উপজেলা কৃষি অফিস পাকা ধান কাটতে মাইকিং করে সতর্কতা জারি করলেও অনেক কৃষক তা আমলে নেননি।

 স্থাণীয়সূত্রে জানা গেছে গত কয়েকদিনে টানা বর্ষণে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় নদীর অনেক শুকনো নালা দিয়ে পানি প্রবেশ করায় নালার আশপাশের জমির ধানগুলো তলিয়ে গেছে। সেইসাথে বৃষ্টির পানিতে উপজেলার নিশ্চিন্তপুর, মনসুরনগর, চালিতাডাঙ্গা ও গান্ধাইল ইউনিয়নের বিল এলাকার পাকা ধানক্ষেত তলিয়ে গেছে।

এতে করে বিপাকে পড়েছেন কৃষকেরা। শনিবার সরেজমিন এসব এলাকা ঘুরে দেখো গেছে তলিয়ে যাওয়া ধান ডিঙি নৌকা ও এক ধরণের কড়ই ব্যবহার করে ডুব দিয়ে কৃষকেরা কাটছে।

গাড়াবেড় গ্রামের কৃষক লাল মিয়া জানান, ‘কাটবো কাটবো করেও সময় পাইনি। হঠাৎই বৃষ্টি হওয়ায় এখন বিপদে পড়েছি।’

 মনসুরনগর ইউনিয়নের কুমারিয়াবাড়ি গ্রামের কৃষক শফিকুল ইসলাম জানান, ‘যমুনার খালগুলোতে পানি ঢোকার ফলে আমাদের এলাকার অনেকেরই পাকা ধান তলিয়ে গেছে। এখন ধান কাটার লোকও পাওয়া যাচ্ছেনা।’

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম জানান, ‘পাকা ধান দ্রুত কাটতে দশদিন পূর্বেই পুরো উপজেলায় মাইকিং করা হয়েছে। অনেকেই কেটেছে। যারা নির্দেশ শোনেননি তাদেরই ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়া কয়েক হেক্টর জমির তিল ফসলেরও ক্ষতি হয়েছে।


ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top