যে পথে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্ফান

যে পথে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্ফান

সেবা ডেস্ক: ক্রমেই ভারতের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন আম্ফান। বর্তমানে উড়িষ্যার পারাদ্বীপ থেকে মাত্র ৩৬০ কিলোমিটার দূরে, দিঘা থেকে ৫১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে এটি।
নিম্নচাপ চাপ থেকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর আম্ফানের গতিমুখ ছিল উত্তর-পশ্চিম দিকে। তবে তা বাঁক নিয়ে এখন সরাসরি ভারতের ধেয়ে আসছে।

ক্যাটাগরি ৪ মাত্রার এই প্রচণ্ড শক্তিশালী ঘূর্ণিঝড়টি যখন স্থলভাগে আছড়ে পড়বে, তখন এর গতি ঘণ্টায় ১৫৫-১৮৫ কিলোমিটার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে উপকূলে সৃষ্টি হবে প্রবল জলোচ্ছ্বাসের।

ভারতীয় আবহাওয়া দফ্তর জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকাল থেকে রাতের মধ্যে এটি দিঘা উপকূলের দিকে আঘাত হানতে পারে। এরপর সুন্দরবন হয়ে ধীরে ধীরে তা বাংলাদেশের অংশে প্রবেশ করবে। তবে ততক্ষণে এটি শক্তি হারিয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। তখন বাতাসের সম্ভাব্য গতিবেগ থাকবে ৫০-৬০ কিলোমিটার।

যদিও এখনওই নিশ্চিত করে বলা যাচ্ছে না, তবে এটির গতিপথ দেখে ধারনা করা হচ্ছে এর আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে ভারতের সাগরদ্বীপ, কাকদ্বীপ এবং সুন্দরবন এলাকা।

আম্ফানের প্রভাবে এরইমধ্যে ভারতের উপকূলীয় অঞ্চলগুলোতে হাল্কা-মাঝারি বৃষ্টিপাত ও ঝড়ো বাতাস বইতে শুরু করেছে। পূর্ব সতর্কতা হিসেবে উপকূলবাসীকে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


, ,