উল্লাপাড়ায় ৮০ বছরেও বয়স্ক ভাতার কার্ড মেলেনি শোভনার

উল্লাপাড়ায় ৮০ বছরেও বয়স্ক ভাতার কার্ড মেলেনি শোভনার



রাজু আহমেদ সাহান-উল্লাপাড়া প্রতিনিধি: স্বপ্না রানী শোভনা। বয়স আশি বছর পেরিয়েছে অনেক আগেই। লাঠি ভর দিয়েই তাঁকে হাঁটতে হয়। লাঠিই তার চলার একমাত্র অবলম্বন। থাকার মত নেই তার কোন বাসসস্থান। মন্দিরের দেবোত্তর সম্পত্তির এক কোণে তার বসবাস। একটু বৃষ্টি এলেই ঘরের চাল দিয়ে ঝড়ে পানি। ঝড় উঠলেই হেলেদুলে পড়ে ঘরের চাল। ঘরে ক্ষুধা নিবারনের জন্য অন্ন নেই, পরিধানের জন্য নেই তেমন কোন পোষাক। এই পৃথিবীর একজন সাদা মনের বাসিন্দা হয়েও তার নেই কোন সুযোগ-সুবিধা ভোগ করার অধিকার। বর্তমানে বয়সের ভারে নুজ্জু হয়ে পড়েছেন তিনি। তার চলার নেই কোন সংগতি। অনেক চেষ্টা করেছেন তিনি একটি বয়স্ক ভাতার কার্ড পেতে। ঘুরেছেন জন প্রতিনিধিদের দ্বারে দ্বারে। জোটেনি শোভনার ভাগ্যে একটি বয়স্ক ভাতার কার্ড। 

স্বপ্ন রানী শোভনা সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সদর ইউনিয়নের নতুন চাঁদপুর গ্রামের বাসিন্দা। স্বামী মৃত খগেন্দ্রনাথ চক্রবর্তী। তার ২ ছেলে এবং ১ মেয়ে রয়েছে। তিনি দীর্ঘ দিন অন্যের বাড়ীতে আশ্রিত থেকে বিভিন্ন অনুষ্ঠানের রান্নার কাজ করে সন্তান-সন্তুতি নিয়ে জীবিকা নির্বাহ করতেন। বর্তমানে বয়সের ভারে নিজ পেশার কাজ করতে পারেন না তিনি। তার সন্তানদেরও দুঃখ- কষ্টে চলে সংসার জীবন। খেয়ে-না খেয়ে, অতিব দুঃখ-কষ্টে বর্তমানে দিন যাপন করছেন শোভনা। যেন দেখার কেউ নেই।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, শোভনা তার ভাঙ্গা টিনের ঘরের বারান্দায় অসহায়ের মত বসে কি যেন ভাবছেন। কিছু জানতে চাইলে তিনি ভাঙ্গা ভাঙ্গা কন্ঠে বলেন, প্রকৃতি তার নিজস্ব নিয়মে চলছে। কেউ রাখে না কারো খবর। জীবনের শেষ বেলায় নিদারুণ কষ্ট ভোগ করছি। এক মুঠো খাবারের জন্য কত ঘুরলাম একটি বয়স্ক ভাতার কার্ড পেতে। তাতে কোন ফল হলো না। আর কত বয়স হলে, পাবো বয়স্ক ভাতার কার্ড। একটি বয়স্ক ভাতার কার্ড পাওয়ার জন্য সরকারের কাছে তার একমাত্র মিনতি।

উল্লাপাড়া সদর ইউনিয়ন পরিষদের সদস্য দেলোয়ার হোসেন মন্ডল বলেন, স্বপ্না রানী শোভনার জাতীয় পরিচয় পত্রের ঠিকানা পৌরসভায় হওয়ায় তার বয়স্ক ভাতার কার্ড করা সম্ভব হয়নি। ভাতার কার্ড পেতে তাকে পৌরসভা ও উপজেলা সমাজসেবা কার্যালয়ে যোগাযোগের জন্য পরামর্শ দিয়েছি। 

এ ব্যাপারে উল্লাপাড়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোত্তালিব হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, স্বপ্না রানী শোভনার কোন তথ্য আমাদের জানা নেই। তবে জাতীয় পরিচয় পত্র নিয়ে যোগাযোগ করলে ভাতার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
 

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।