রৌমারীতে তাঁত শিল্প টিকিয়ে রাখতে ঋণ সহায়তা

রৌমারীতে তাঁত শিল্প টিকিয়ে রাখতে ঋণ সহায়তা



শফিকুল ইসলাম: কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় তাঁত শিল্পকে টিকিয়ে রাখতে সমাজসেবা অধিদপ্তর থেকে ঋণ সহায়তা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৫ আগস্ট) বিকালের দিকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে রৌমারীর তাঁত শ্রমিক মালিক সমাজকল্যাণ সংস্থার ১০ জন সদস্যদের মাঝে ২ লক্ষ ৫ হাজার টাকা বিতরণ করা হয়।

দীর্ঘদিন থেকে এই তাঁত শিল্পটি অর্থের অভাবে প্রায় বিলুপ্ত হওয়ার পথে। এরই মধ্যে তাঁত শিল্পকে টিকিয়ে রাখতে ওই সংস্থার পক্ষ থেকে উপজেলা সমাজসেবা অধিদপ্তরে আর্র্থিক সহায়তার আবেদন করেন। এরই প্রেক্ষিতে আরএসএস ঋণ সহায়তা থেকে ৯ জন তাঁত শ্রমিককে জনপ্রতি ২০ হাজার ও ১ জনকে ২৫ হাজার টাকা করে দেন আরএসএস ঋণ বিতরণ কার্যক্রমের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুল ইসলাম, ফিল্ড সুপার ভাইজার আব্দুল্লাহ হেল কাফি, ইউনিয়ন সমাজকর্মী আব্দুল মান্নান, চরশৌলমারী ইউনিয়ন অটোবাইক মালিক শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা, রৌমারী তাঁত শ্রমিক মালিক সমাজকল্যাণ সংস্থার উপদেষ্টা ও বাংলাদেশ আওয়ামীলীগ ৬ নং চরশৌলমারী ইউনিয়ন শাখার সদস্য রোকনুজ্জামান প্রমূখ।
এ বিষয়ে তাঁত শ্রমিক রমজান আলী বলেন, অর্থের অভাবে তাঁত শিল্প প্রায় বন্ধ হচ্ছিল। সমাজসেবা অফিস থেকে ঋণ সহায়তা পেলাম আমরা নতুন করে তাঁত চালু করব এবং এই অর্থ আমাদের অনেক উপকারে আসবে।

উপজেলা নির্বাহী অফিসার ও আরএসএস ঋণ বিতরণ কার্যক্রমের সভাপতি আল ইমরান জানান, রৌমারীতে প্রায় ১২ হাজার পরিবার এই তাঁত শিল্পের সাথে জড়িত। অর্থের অভাবে তা বিলুপ্তির পথে। এই শিল্পকে টিকিয়ে রাখতে যতটুক সম্ভব ঋণ সহায়তা করা হল। পরবর্তীতে এ বিষয়ে উদ্ধর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে তাঁত শিল্প শ্রমিকদের উন্নয়নের জন্য কাজ করা হবে। 
 

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।