বাংলাদেশে করোনা চিকিৎসায় ‘প্যাক্সোভির’ এর জরুরি অনুমোদন

বাংলাদেশে করোনা চিকিৎসায় ‘প্যাক্সোভির’ এর জরুরি অনুমোদন



সেবা ডেস্ক: প্রাণঘাতি ভাইরাস করোনা চিকিৎসায় খাওয়া’র ওষুধপ্যাক্সোভি’রএ’র জরুরি ব্যবহারে অনুমোদন পেয়েছে। 

বাংলাদেশে’র অন্যতম প্রধান ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড এই ওষুধটি উৎপাদন ক’রবে।

এটি নি’রম্যাট্রেলভিরে’র বিশ্বে’র প্রথম জেনেরিক ভার্সন যা রিটোনাভি’র সঙ্গে মিলিয়েপ্যাক্সোভি’রনামে বাজা’রজাত করা হবে।

বৃহস্পতিবা’র বিকেলে ওষুধ প্রশাসন অধিদফতরে’র কর্মকর্তারা গণমাধ্যমকে তথ্য নিশ্চিত করেছেন।

করোনা চিকিৎসায় নি’রম্যাট্রেলভি’র রিটোনাভি’র ট্যাবলেট জরুরি ব্যবহারে’র অনুমোদন দিয়েছে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) প্রাপ্তবয়স্কদে’র পাশাপাশি ১২ বছ’র বয়সী শিশুরাও এই ওষুধ সেবন ক’রতে পা’রবে।

ইউকে এমএইচআ’রএ, অস্ট্রেলিয়া টিজিএ এবং ইউ জিএমপি অনুমোদিত অত্যাধুনিক সুবিধায় এই ওষুধ উৎপাদন ক’রবে এসকায়েফ। সব ধ’রনে’র প্রস্তুতি সম্পন্ন করে ওষুধ প্রশাসন অধিদফত’র থেকে এই ওষুধ উৎপাদনে’র অনুমোদন পেয়েছে প্রতিষ্ঠানটি।

এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডে’র ব্যবস্থাপনা পরিচালক সিইও সিমিন ‘রহমান বলেন, ‘পুরো পৃথিবী যখন করোনা প্রতিরোধে সফল এই খাওয়া’র ট্যাবলেটে’র জন্য অধী’র আগ্রহে অপেক্ষা ক’রছে, তখন আমরা বিশ্বে’র প্রথম জেনেরিক নি’রম্যাট্রেলভি’র রিটোনাভি’র সংমিশ্রণ হিসেবে প্যাক্সোভি’র বাংলাদেশ সারা বিশ্বে’র মানুষে’র জন্য নিয়ে আসতে পেরে আনন্দিত।

তিনি আরো বলেন, করোনা’র প্রতিরোধেমানবতা’র সেবাআমাদে’র মূল লক্ষ্য। এই নতুন ওষুধ করোনা প্রতিরোধে অবশ্যই উল্লেখযোগ্য অবদান রাখবে।

উচ্চ ঝুঁকিপূর্ণ কোভিড-১৯ পজিটিভ প্রাপ্তবয়স্ক এবং শিশু, যাদে’র বয়স কমপক্ষে ১২ বছ’র ওজন অন্তত ৪০ কেজি, তাদে’র চিকিৎসকে’র পরামর্শ অনুযায়ী প্যাক্সোভি’র দেওয়া যাবে। উচ্চ ঝুঁকিপূর্ণ প্রায় হাজা’র ২০০ জনে’র ওপ’র ক্লিনিকাল ট্রায়ালে’র ফলাফলে দেখা গেছে, নি’রম্যাট্রেলভি’র রিটোনাভি’র হাসপাতালে ভর্তি বা মৃত্যু’র ঝুঁকি ৮৯ শতাংশ কমিয়েছে।

বিশ্বে’র প্রথম জেনেরিক রেমডেসিভি’র ব্র্যান্ডরেমিভি’রএ’র ক্ষেত্রেও একই পদ্ধতি অনুস’রণ করে এসকায়েফ। এই ওষুধটিও ইউএস এফডিএ অনুমোদনে’র প’রপ’রই বাংলাদেশে নিয়ে আসা হয়েছিল।

এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড ম’রহুম লতিফু’র ‘রহমান প্রতিষ্ঠিত ট্রান্সকম গ্রুপে’র একটি অঙ্গ প্রতিষ্ঠান। গত ৩১ বছ’র ধরে সুনামে’র সঙ্গে ওষুধ তৈরি এবং বিশ্বে’র ৬৫টি দেশে ওষুধ ‘রপ্তানি ক’রছে এসকায়েফ। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।