রান্নাঘরের চুলায় তৈরি করুন গাজরের মজাদার কেক

S M Ashraful Azom
0

: পুষ্টিগুণে ভরপুর ও শীতকালের সবজিগুলোর মধ্যে একটি হলো গাজর। গাজর শুধু হালুয়ায় নয়, কেকের শরীরেও হয়ে উঠতে পারে প্রধান উপাদান। সেই গাজর দিয়ে শীতকালে বানিয়ে নিন কেক। 

রান্নাঘরের চুলায় তৈরি করুন গাজরের মজাদার কেক



 বাড়িতে ওভেন নেই, তাই কেক বানাতে পারছেন না? তাদের জন্য আজকের আয়োজন। ওভেন ছাড়া চুলায় তৈরি গাজরের কেক। চলুন তবে জেনে নেয়া যাক গাজরের কেক তৈরির রেসিপিটি-   

উপকরণ:  ময়দা এক কাপ, দারচিনি গুঁড়া এক চা চামচ, জায়ফল আধা চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, লবণ এক চিমটি, ডিম দুইটি, ভ্যানিলা এসেন্স এক চা চামচ, সাওয়ার ক্রিম আধা কাপ, চিনি আধা কাপ, ব্রাউন সুগার আধা কাপ, নারকেল তেল আধা কাপ, কমলালেবুর রস এক টেবিল চামচ, কোরানো গাজর দেড় কাপ, আখরোট আধা কাপ। 


প্রণালী: প্রথমে একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, দারচিনি গুঁড়া, জায়ফল গুঁড়া এবং লবণ ভালো করে মিশিয়ে নিন। অন্য আরেকটি পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিয়ে একে একে সাওয়ার ক্রিম, নারকেল তেল, দুইরকম চিনি, কমলালেবুর রস এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই ডিমের মিশ্রণের মধ্যে ধীরে ধীরে ময়দা দিয়ে মেশাতে থাকুন। ঘন মিশ্রণ তৈরি হলে এর মধ্যে কুরিয়ে রাখা গাজর এবং কুচি করে রাখা আখরোট দিয়ে দিন। এরপর ফেটিয়ে নিয়ে কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। এবার যে পাত্রে বেক করবেন, সেই পাত্রটির গায়ে সামান্য মাখন মাখিয়ে রাখুন। এবার গ্যাসে কেক বেক করার জন্য বড় একটি পাত্রে চার কাপ পানি দিন। তার উপর কোনো পাত্র বসতে পারে এমন স্ট্যান্ড বসিয়ে নিন। গ্যাস জ্বেলে কিছুক্ষণ পানি গরম করে নিন। ধোঁয়া উঠলে কেকের মিশ্রণের পাত্রটি স্ট্যান্ডের উপর বসিয়ে দিন। বড় ঐ পাত্রটির মুখ ভালো করে ঢেকে দিন। ভেতরের বাষ্প বেরোতে না পারলে আরো ভালো। ৪০ মিনিট অল্প আঁচে বেক হতে দিন। ঢাকা খুলে কেকের মধ্যে কাঠি গুঁজে দেখুন, কাঠির গায়ে কিছু লেগে আছে কিনা। যদি না থাকে তা হলে বুঝবেন কেক তৈরি হয়ে গিয়েছে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top