ভারতের সহযোগীতা চায় বিএনপি, কিন্তু ভারত কাছে নেই

S M Ashraful Azom
ভারতের সহযোগীতা চায় বিএনপি, কিন্তু ভারত কাছে নেই

সেবা ডেস্ক: আগামী জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রতিবেশী দেশ ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।জনবিচ্ছিন্ন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির বহিঃশক্তির উপর ভর করে ক্ষমতায় আসার অপপ্রয়াস অনেক পুরনো। শক্তিধর দেশগুলোর দারস্থ হয়ে দেশের স্বার্থবিরোধী বিভিন্ন সুবিধা দানের আশ্বাস দিয়ে তাদের পক্ষে নিতে চেষ্টার ঘটনা কারোরই অজানা নয়।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আপ্রাণ চেষ্টা চালাচ্ছে প্রতিবেশী দেশ ভারতের সমর্থন আদায়ের।

এরই মাঝে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ভারত সফরে করেছেন।

তারা বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিশেষ বার্তা নিয়েই এ সফর করেছেন বলে স্বীকার করেছেন একটি দায়িত্বশীল সূত্র।

পাকিস্তানপন্থী এদলটির ভারত সফর নিয়ে সাধারণ মানুষের মাঝে কৌতুহলের সৃষ্টি হয়েছে। ভারত সফরে বিএনপির প্রতিনিধি দল সে দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর, বিজেপি সমর্থক ‘শ্যামাপ্রসাদ মুখার্জি ফাউন্ডেশনের’ অধিকর্তা অনির্বাণ গাঙ্গুলির সঙ্গে বৈঠক করেছেন।

ভারতের ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহ’র পক্ষ থেকে বিএনপি নেতাদের সঙ্গে অনির্বাণ গাঙ্গুলি বৈঠক করেছেন বলে জানা গেছে।

কিন্তু বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি -ভারত সম্পর্ক তৈরির পেছনে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে বিএনপির শাসন আমলে চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্রের চালান ধরা পড়া। যা তারেক রহমান ও জামায়াতে ইসলামীর ছত্রছায়ায় সংঘটিত হয়েছিলো।

যার ফলে ভারত বিএনপিকে কোনরূপে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি চট্টগ্রামে উক্ত অস্ত্র নিষিদ্ধ জঙ্গি সংগঠন উলফাকে দেয়ার ব্যাপারেও বিএনপি ও জামায়াতের সহযোগিতা ও সম্পৃক্ততার প্রমাণমেলে।

ফলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মতো একটি সন্ত্রাসী সংগঠনকে সহযোগিতার বিষয়ে ভারত কোনো ঝুঁকি নিতে চায়না।তাছাড়া উলফাকে অস্ত্রের সরবরাহ ও বিএনপির আমলে তাদের সদস্যদের বাংলাদেশে আশ্রয় দেয়ার বিষয়টিও উঠে এসেছে। ভারত বিএনপিকে জামায়াতে ইসলামীর সঙ্গ ত্যাগেরও পরামর্শ দিয়েছে।

জনবিচ্ছিন্ন হয়ে ও সব কূল হারিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে আছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।




#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top