সংলাপে আশাবাদী ড. কামাল, কিন্তু সন্তুষ্ট নন মির্জা ফখরুল

সংলাপে আশাবাদী ড. কামাল, কিন্তু সন্তুষ্ট নন মির্জা ফখরুল

সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে গতরাতে সাড়ে তিন ঘন্টারও বেশি যে সংলাপ হয়েছে তাতে আশাবাদী বলে জানিয়েছেন গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের মূল উদ্যোক্তা ড. কামাল হোসেন।

তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে গিয়েছিলাম। প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সংলাপ ছিল। প্রায় সাড়ে তিন ঘন্টার মতো আমরা সেখানে ছিলাম। আমাদের নেতারা সবাই বক্তব্য দিয়েছেন। তারা তাদের নানা ধরনের অভিযোগের কথা বলেছেন। 

সরকারের বিভিন্ন বিষয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। এরপর প্রধানমন্ত্রী বক্তব্য দিয়েছেন। সভা-সমাবেশের বিষয়েও তিনি ভালো কথা বলেছেন। রাজনৈতিক দলগুলোর সভা সমাবেশে কোথাও কোনো বাধা থাকবে না বলে আমাদের জানানো হয়েছে। এ ব্যাপারে প্রশাসনকেও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

ড. কামাল হোসেন আরো বলেন, আমরা ৭ দফা দাবি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি আমাদের কথা শুনেছেন, সংলাপ ভালো হয়েছে, আমরা আশাবাদী। প্রধানমন্ত্রী তাঁর কথা বলেছেন। আমরা তাঁর কথা শুনেছি। পরবর্তীতে আরো আলোচনা হবে বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী।

সংলাপের বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, খালেদা জিয়ার মামলা প্রত্যাহার ও তার মুক্তির বিষয়ে সংলাপে আলোচনা হয়েছে। তবে প্রধানমন্ত্রী এ বিষয়ে আমাদের স্পষ্ট কিছু বলেননি। এতে আমরা হতাশ হয়েছি। 

ফখরুল বলেন, সংলাপের বিষয়ে আমি সন্তুষ্ট নই। তবে আমাদের আলোচনা চলতে পারে। আমরা তফসিলের বিষয়ে কথা বলেছিলাম। তফসিল যাতে সময় নিয়ে দেওয়া হয়। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তফসিল দেওয়ার বিষয়টি সরকারের নয়। এটি নির্বাচন কমিশন দেখবে।

সংলাপ শেষে গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১২ টার দিকে বেইলি রোডে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা তুলে ধরেন।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মনসুরসহ অন্যরা।

গণফোরামের সুব্রত চৌধুরী বলেন, আমাদের বক্তব্য শোনার পর প্রধানমন্ত্রী বলেছেন, সভা-সামাবেশ ও রাজনৈতিক কর্মসূচিতে কোনো ধরনের বাধা থাকবে না। এসব সভা-সমাবেশে সহযোগিতা করার জন্যও নির্দেশনা দিয়েছেন তিনি।

এদিকে সংলাপ শেষে গণভবন থেকে বের হয়ে ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, সংলাপ ভালো হয়েছে।

সরকারের সদিচ্ছার কারণেই সংলাপ শেষ পর্যন্ত সম্ভব হলো তবে ঐক্যফ্রন্টের নেতাদের মধ্যে যে ভিন্নমত দেখা যাচ্ছে তারা তাদের ঐক্যের আদর্শে কতদূর চলতে পারে সেটিই এখন দেখার বিষয়।
⇘সংবাদদাতা: সেবা ডেস্ক

,

0 comments

Comments Please

themeforestthemeforest

ছবি কথা বলে