ইভিএম সংশয়মুক্ত, সুন্দর-সহজ-দেশীয় প্রযুক্তি : ড. মাহফুজুল ইসলাম

🕧Published on:

 : বাংলাদেশের ইভিএম ভোটিং পদ্বতির উদ্ভাবক-কারিগরি বাছাই কমিটির অন্যতম সদস্য এবং ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারস বাংলাদেশ (আইইবি) এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের প্রতিষ্ঠাতা, খ্যাতিমান প্রযুক্তিবিদ ড. মাহফুজুল ইসলাম বলেছেন, ইভিএম নিয়ে কোন সংশয় নেই। এটি মূলত স্বচ্ছ এবং নির্ভরশীল পদ্ধতি। বিশ্বের অন্যান্য রাষ্ট্রের তুলনায় আমাদের ইভিএম আরো সুন্দর-সহজ-শক্তিশালী এবং দেশীয় প্রযুক্তির।

ইভিএম সংশয়মুক্ত, সুন্দর-সহজ-দেশীয় প্রযুক্তি  ড. মাহফুজুল ইসলাম



 ড. মাহফুজুল ইসলাম ১২ অক্টোবর সন্ধ্যার দিকে জামালপুরের মেলান্দহে আগমন করেন। এ সময় ২ নভেম্বর অনুষ্ঠেয় নবগঠিত হাজরাবাড়ি পৌরসভা, আদ্রা এবং ফুলকোচা ইউপি নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ইন্টারনেট সংযোগ না থাকলে কিংবা ইন্টারনেটের সাহায্যে ইভিএম পদ্ধতিতে কারচুপির বিষয়টি সম্পূর্ণ গুজব। এটি অবাস্তব, অসম্ভব, অপপ্রচার, বিভ্রান্ত এবং হাস্যকর। যারা এ ধরণের ধ্যানধারণা পোষণ করেন, ইভিএম সম্পর্কে তাদের স্বচ্ছ ধারণা নেই। নির্বাচনকে প্রভাবমুক্ত এবং নিরাপদ রাখবে ইভিএম। 

এই পদ্ধতিতে কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই, শক্তিপ্রয়োগে একজনের ব্যালটে অন্যজনের সিল মারা যাবে না। ইচ্ছা মতো ভোট আদান-প্রদানও করা যাবে না। ভোট গণনায়-কম-বেশিও করার সুযোগ নেই। প্রচলিত ইভিএম আমাদের নিজস্ব উদ্ভাবন। ইন্টারনেট সংযোগবিহীন এবং হ্যাকিং-এর শঙ্কামুক্ত। অন্যান্য রাষ্ট্রের ইভিএম-এ ইন্টারনেট সংযোগ থাকে। 

নির্বাচনকে প্রশ্নবিদ্ধ, সংশয়মুক্ত রাখতেই এই পদক্ষেপ। এক কথায় ইভিএম পদ্ধতিতে কারচুপির সুযোগ নেই। আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দিব। এই কথার শতভাগ বাস্তবায়ন করবে আমাদের এই ইভিএম। নির্বাচন বিতর্ক এবং প্রভাবমুক্ত রাখবে ইভিএম। 

নির্বাচন কমিশনের অনুমোদিত এবং নিবন্ধিত ৩১ নির্বাচন মনিটরিং পর্যবেক্ষণ সংস্থা ইভিএম এর কার্যকারিতা সম্পর্কে সম্মক ধারণা নিয়েছেন। এমনকি বহির্বিশে^ও ইভিএম সম্পর্কে স্বচ্ছতা-জবাবদিহিতার নিশ্চয়তা দিবে। 



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।